৪০ শতাংশ রোহিঙ্গা এখন বাংলাদেশে – জাতিসংঘ

৪০ শতাংশ রোহিঙ্গা এখন বাংলাদেশে – জাতিসংঘ

SHARE
40 percent Rohingyas are now in Bangladesh - UN

বেশ কিছুদিন ধরেই মিয়ানমারের আরকান রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের উপর চলছে বর্বর নির্যাতন ও গণহত্যা। বার্মিজ আর্মি ছাড়াও বিজিপি, নাসাকা বাহিনী ও উগ্র বৌদ্ধরা এ হত্যাযজ্ঞ চালাচ্ছে। প্রান বাঁচাতে বাড়িঘর ছেরে জীবনের ঝুকি নিয়ে পারি দিচ্ছে সীমান্ত পথ। জাতিসংঘ জানিয়েছে সীমানা পেরিয়ে ৪০ শতাংশ রোহিঙ্গা এখন বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে বলেন, ২৫ আগস্টের পর থেকে গত ২০ দিনে রাখাইন রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে চার রাখ রোহিঙ্গা মুসলিম। আগে-পরে মিলিয়ে রোহিঙ্গা জনগোষ্ঠীর ৪০ শতাংশই বাংলাদেশে পালিয়ে এসেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় বাংলাদেশে ঢুকেছে ১০ হাজারের বেশি রোহিঙ্গা।

বাংলাদেশ মুখি মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর জনস্রোত কমার কোনো লক্ষণ নেই। এরইমধ্যে সে দেশের মংডু, বুচিডং ও রাচিডং টাউনশিপ (জেলা) এলাকার অন্তত ১৭৬ গ্রাম রোহিঙ্গা শূন্য হয়েছে।

রোহিঙ্গা বিদ্রোহীদের কথিত হামলার প্রতিক্রিয়ায় সেনাবাহিনী হত্যা-নির্মূল অভিযান শুরু, এতে চার লাখের উপর রোহিঙ্গা বসত ভিটা ছেড়ে সীমান্ত পাড়ি দিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে, এই নির্মমতার জন্য মিয়ানমার নেত্রী অং সান সু চি’র কঠোর সমালোচনা হচ্ছে।

LEAVE A REPLY