২২ সেপ্টেম্বর বাজারে আসছে আইফোন ৮

২২ সেপ্টেম্বর বাজারে আসছে আইফোন ৮

SHARE
IPhone 8 coming to market on September 22

এত দিন আইফোনপ্রেমীরা জানতেন সেপ্টেম্বর মাসে মুক্তি পাবে তাদের সাধের আইফোন ৮। নতুন আইফোন আগামী ১২ সেপ্টেম্বর প্রকাশ করা হবে, এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। তারা এ–ও জানিয়েছে, ওই দিন আইফোনের তিনটি মডেল উন্মোচন করা হবে।

এ বছরই আইফোনের ১০ বছরের জন্মদিন পালন করছে অ্যাপেল। এক দশক পূর্তি উপলক্ষে অবশেষে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত হল আইফোন ৮-এর ডিজাইন।

অন্য আইফোনগুলোর থেকে এর ডিজাইন অনেকটাই অন্যরকম। এর নতুনত্বই নজর কেড়েছে গ্রাহকদের।

ম্যাকফোরইভার নামে ওই ওয়েবসাইটের বরাতে প্রতিবেদনটিতে আরও বলা হয়, ১২ সেপ্টেম্বর আইফোন ৮ প্রকাশ পেলেও ২২ সেপ্টেম্বর থেকে পাওয়া যেতে পারে আইফোনের নতুন এই সংষ্করণটি।

ফোন উন্মোচনের অনুষ্ঠানটি খুব সম্ভবত অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে আয়োজন করা হবে। আইফোন প্রকাশের জন্য কয়েকবার এই তারিখ বেছে নিতে দেখা গেছে অ্যাপলকে। তবে অ্যাপল এখন পর্যন্ত কাউকে আমন্ত্রণপত্র পাঠায়নি। মূলত সব সময়ই ৬ থেকে ১০ দিন আগে আমন্ত্রণপত্র পাঠিয়ে থাকে অ্যাপল। গত বছর আইফোন ৭ উন্মোচন অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছিল ২৯ আগস্ট। আর ফোনটি প্রকাশ করা হয়েছিল ৭ সেপ্টেম্বর। ওয়াল স্ট্রিট জার্নাল–এর এই প্রতিবেদনের ব্যাপারে অ্যাপলের কাছ থেকে অনলাইন সংবাদমাধ্যম সিনেট জানতে চাইলে প্রতিষ্ঠানটি কোনো মন্তব্য করেনি।

জানা গেছে, ৫ দশমিক ৮ ইঞ্চি ‘স্ক্রিন টু বডি’ডিসপ্লে থাকবে নতুন এই ফোনে। সঙ্গে থাকবে উচ্চমানের ফ্রন্ট ক্যামেরা এবং সেন্সরও। আইফোন ৮ এর মডেলে ‘হরিজেন্টাল’নয়, ‘ভার্টিক্যাল’ভাবে বসানো হয়েছে ডুয়েল ব্যাক ক্যামেরা। থাকছে লাই টনিং পোর্টও। নয়া এ আইফোনে পাওয়া যাবে তিন ধরনের স্টোরেজ অপশন। ৬৪ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি।

আইফোন ৮-এ ফিঙ্গার প্রিন্ট স্ক্যান প্রযুক্তির জায়গা দখল করবে ফেস রিকগনিশন প্রযুক্তি। অর্থাৎ ব্যবহারকারীর মুখ হবে আইফোন ৮-এর লক খোলার পাসওয়ার্ড। আর ব্যবহারকারীর চেহারা চিনতে এক সেকেন্ডের ১০ লাখ ভাগের এক ভাগ সময় নেবে আইফোন-৮। এলইডি বেজেল লেস প্যানেল থাকছে নতুন এই আইফোনে। কোনও হোম বাটন থাকবে না আইফোন ৮-এ।

অ্যাপল আইফোনটি বাজার মূল্য হবে ৯০ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে।

LEAVE A REPLY