হোয়াইট হেডস দূর করতে করণীয়

হোয়াইট হেডস দূর করতে করণীয়

SHARE
whiteheads

ত্বকের একটি সাধারণ সমস্যা হল হোয়াইট হেডস। হোয়াইট হেডস হলো এক ধরনের ব্রণ যা মূলত গঠিত হয় যখন ত্বক দ্বারা নির্গত তেল বা মৃত কোষ দিয়ে ত্বকের রন্ধ্র ব্লক হয়ে যায়। মৃত কোষ বা তেলের কারণে মুখে ব্রণের দেখা দেয় এবং হোয়াইট হেডসের উদ্ভব ঘটে। একটু ভালোভাবে খেয়াল করলেই দেখতে পাবেন আপনার মুখে বিশেষ করে নাকের আশেপাশে এই হোয়াইট হেডসের উপস্থিতি। এই হোয়াইট হেডস থেকে কীভাবে নিজের ত্বককে মুক্ত রাখা যায় সেজন্য রয়েছে কিছু ঘরোয়া টিপস। চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

হোয়াইট হেডস দূর করতে স্ক্রাবিং করুন। কারণ স্ক্রাবের বিডসগুলো হোয়াইট হেডস দূর করে দেয়। তাই সপ্তাহে অন্তত  ৩ দিন স্ক্রাবিং করবেন।

চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল দিয়ে মাস্ক তৈরি করে নিন। এবার কিছুক্ষণ এই মিশ্রণ দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে নিন। চালের গুঁড়াও স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন।

চন্দনের গুঁড়া ও গোলাপজল একসঙ্গে মিলিয়ে পেস্ট বানিয়ে ব্যবহারেও উপকার পাবেন। ২০-৩০ মিনিট পর ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে নিন।

আক্রান্ত স্থানে মধু ও লেবু ভালো করে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। হোয়াইট হেডসের সমস্যা দূর হয়ে যাবে।

স্কিনে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অনেকে মনে করে তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজারের কোনো প্রয়োজন নেই। এই ধারনা একদম ভুল। ময়েশ্চারাইজার ব্যবহার না করলে হোয়াইট হেডসের বৃদ্ধি বাড়ে।  তাই মুখ পরিষ্কারের পর অবশ্যই একটি লাইটওয়েট, হাইড্রেটিং ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ত্বক যদি হোয়াইট হেডসযুক্ত হয় তবে অবশ্যই মেকাপের কাজ শেষে মেকাপ রিমুভ করতে ভুলবেন না।কারণ, মেকাপ নিয়ে শুয়ে পড়লে এক রাতেই আপনার ত্বক অতিরিক্ত হোয়াইট হেডস এর জন্ম দিবে। তাই অবশ্যই মেকাপ ভালোভাবে রিমুভ করে পরিষ্কার মুখে ঘুমাতে যাবেন।