হৃদরোগ-ডায়াবেটিসের ঝুঁকি কমাবে বিয়ে

হৃদরোগ-ডায়াবেটিসের ঝুঁকি কমাবে বিয়ে

SHARE
Marriage will protect from heart deases & diabetics

বিয়ে একটি বৈধ ও ধর্মসম্মত অনুষ্ঠান যেখানে দুজন বিপরীত (সাধারণত) লিঙ্গের মানুষ পরস্পরকে জ্বালাতন করা এবং পরস্পরের ওপর গুপ্তচরবৃত্তি করার শপথ নেয় ততদিনের জন্য যতদিন না মৃত্যু এসে তাদেরকে আলাদা করে। বিয়ের প্রসঙ্গ আসলে অনেকেই বলে থাকেন- দিল্লিকা লাড্ডু। বিয়ে ভীতিতে আক্রান্ত তরুণ-যুবকদের বৃহত্তর অংশ মনে করে তাদের জীবন শেষ হয়ে গেছে। বিয়ের ভালোমন্দ নিয়ে আছে নানা রকমের গবেষণা, আছে নানান রসালো আলোচনাও। কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে, মানুষের হৃদপিণ্ডের সুস্থতার জন্য বিয়ে খুবই ভাল একটি বিষয়। শুধু তাই ই নয় একই সঙ্গে হৃদরোগ-ডায়াবেটিসের ঝুঁকি কমাবে বিয়ে

বিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়, কমায় উচ্চ রক্তচাপের ঝুঁকি আর ডায়াবেটিস। প্রায় পাঁচ লক্ষ ব্রিটিশ প্রাপ্তবয়স্ক মানুষের ওপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, রক্তে উচ্চ কোলেস্টেরল থাকার পরেও বিবাহিত মানুষেরা অবিবাহিতদের তুলনায় ১৬ শতাংশ বেশি বেঁচে থাকেন। এমনকি উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসে ভোগা বিবাহিত রোগীরাও অবিবাহিতদের চেয়ে বেশি সময় বাঁচেন বলে গবেষণায় প্রমাণিত।

যাদের ওপর গবেষণা চালানো হয়েছে, তাদের সকলেরই উচ্চ রক্তচাপ, কোলেস্টরেল এবং ডায়াবেটিস রয়েছে। তিন ধরণের হৃদরোগ নিয়ে চিকিৎসকের কাছে এসেছিলেন এই মানুষেরা। এই গবেষণাটি চালানো হয়েছে ১৩ বছর সময় ধরে। বিজ্ঞানীদের বিশ্বাস, প্রেমময় একজন জীবনসঙ্গী স্বামী বা স্ত্রীকে সুস্থ ও স্বাস্থ্যবান থাকতে উৎসাহ জোগান। যদিও এ বিষয়ে কোন প্রমাণ নেই তাদের হাতে। তবে, আলাদা থাকছেন এমন দম্পতি, ডিভোর্সড এবং বিধবা ও বিপত্নীকদের ক্ষেত্রে কী হয়, তা এই গবেষণায় দেখানো হয়নি।