হাত-পা ঘামা থেকে মুক্তি পেতে করণীয়

হাত-পা ঘামা থেকে মুক্তি পেতে করণীয়

SHARE
sweating-hands-and-feet

হাত ও পা ঘামা একটি স্বাভাবিক ব্যাপার হলেও সেই ঘামার মাত্রা যদি অতিরিক্ত পরিমাণে হয় তাহলে অনেক সময় একটু বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। আর এ ধরনের সমস্যাকে বলা হয় হাইপার হাইড্রোসিস।

হাত ও পা ঘামার প্রাথমিক কারণ হিসেবে তেমন কিছু পাওয়া না গেলেও অতিরিক্ত স্নায়ুবিক উত্তেজনা, মানসিক চাপ, দুশ্চিন্তা, জেনেটিক কারণ ইত্যাদিকে এর কারণ হিসেবে ধরা হয়। এছাড়াও কিছু শারীরিক সমস্যা যেমন-পারকিনসন্স ডিজিজ, থাইরয়েডের সমস্যা, ডায়াবেটিস, জ্বর, শরীরে গ্লুকোজের স্বল্পতা, মেনোপোজের পর ইত্যাদি কারণে হাত-পা ঘামতে পারে।

সাধারণত হাত পায়ের ঘামা কমানোর জন্য অ্যালুমিনিয়াম ক্লোরাইডযুক্ত লোশন বা ক্রিম ব্যবহার করা হয়। এছাড়াও আয়োনোফোরেসিস নামক বিশেষ থেরাপি নিলে হাত-পা ঘামা কমে যায়। এসব পদ্ধতি ছাড়াও বিশেষ ধরনের নার্ভের অস্ত্রোপচারের মাধ্যমেও কমানো যায় হাত-পা ঘামা। এর পাশাপাশি বটক্স ইনজেকশন দিয়েও এই সমস্যা দূর করা যায়।

হাত-পায়ের ঘামা এড়াতে হলে সারাদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। যাতে শরীরের  তাপমাত্রা ঠিক থাকে। ধূমপান, অ্যালকোহল ও ক্যাফেইন যতটা সম্ভব পরিহার করা উচৎ। এছাড়া শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে ও মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করতে হবে। পানি সমৃদ্ধ তাজা ফল ও শাক সবজি প্রচুর পরিমাণে খেতে হবে। আর এর আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।