স্ত্রী-কন্যাসহ নাসিরউদ্দিন শাহ এখন ঢাকায়

স্ত্রী-কন্যাসহ নাসিরউদ্দিন শাহ এখন ঢাকায়

SHARE
Ismat apa k naam

গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ঢাকায় এসে পৌঁছেছেন উপমহাদেশের প্রখ্যাত অভিনেতা নাসিরউদ্দিন শাহ। স্ত্রী-কন্যাসহ নাসিরউদ্দিন শাহ এখন ঢাকায়। হ্যাঁ, তার সঙ্গে এসেছেন তার স্ত্রী রত্না পাঠক শাহ ও মেয়ে হিবা শাহ। এখন তারা হোটেল ওয়েস্টিনে অবস্থান করছেন।

তবে এবারে তার আগমন কোনো ছবির মহরত কিংবা শুটিংয়ের জন্য নয়; তিনি এসেছেন মঞ্চনাটকে অংশ নিতে। আজ সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারের নবরাত্রি মিলনায়তনে ‘ইসমাত আপা কে নাম’ নামের নাটকটি নিয়ে মঞ্চে উঠবেন তিনি ও তার দল। এ প্রদর্শনীর আয়োজন করেছে ব্লুজ কমিউনিকেশন্স।

ব্লুজ কমিউনিকেশনস এর ফরহাদুল ইসলাম বলেন, ‘তারা এখন হোটেল ওয়েস্টিনে অবস্থান করছেন। আগামীকাল নির্ধারিত সময়ে নাটক পরিবেশন করে পরদিন সকালে তারা ঢাকা ছেড়ে যাবেন।’

‘ইসমাত আপা কে নাম’ শিরোনামের নাটকটি লিখেছেন খ্যাতিমান উর্দু লেখক ইসমাত চুঘতাই। নির্দেশনা দিয়েছেন নাসিরউদ্দিন শাহ নিজেই।

সিটি ব্যাংক নিবেদিত এই নাটকে খ্যাতিমান লেখক ইসমত চুঘতাইয়ের স্পষ্টবাদী ও বৈপ্লবিক লেখনীর মঞ্চরূপ দিয়েছেন নাসিরুদ্দিন শাহ। ‘চুই মুই’, ‘ঘরওয়ালি’ ও ‘মুঘল বাচ্চা’—গল্প তিনটির মধ্য দিয়ে নির্দেশক ও শিল্পীরা তুলে ধরেছেন পুরুষনিয়ন্ত্রিত সমাজে নারী ও তার অস্তিত্ব রক্ষার ভিন্ন তিন কাহিনি। শিক্ষণীয় বার্তার পাশাপাশি এতে রয়েছে ব্যঙ্গ, হাস্যরস ও বুদ্ধিমত্তার ছটা।

উল্লেখ্য, মূলধারা ও ধ্রুপদীসহ বৈচিত্র্যপূর্ণ অভিনয়ের জন্য খ্যাত বর্ষীয়ান অভিনেতা নাসির উদ্দিন শাহ। তিনি তিনবার জাতীয় পুরস্কার, তিনবার ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন। চলচ্চিত্রে অবদান রাখার জন্য পেয়েছেন ভারত সরকারের দেয়া পদ্মশ্রী ও পদ্মবিভূষণ পুরস্কার।