সেহরির ভিন্ন স্বাদে

সেহরির ভিন্ন স্বাদে

SHARE
Seherite vinnosad

রমজানে খাবারের বৈচিত্র্যে সেজে ওঠে সেহরির আয়োজন। তবে এই আয়োজনে স্বাস্থ্যকর খাবারই সারাদিনের সিয়ামের জন্য সহায়ক। সেহরিতে ভিন্ন স্বাদের কিছু খাবারের রেসিপি নিয়ে আজকের আয়োজন। আসুন জেনে নিই সেহরির ভিন্ন স্বাদে কয়েকটি রেসিপি-

চিকেন উইথ বেল পেপার

প্রয়োজনীয় উপকরণ:

চিকেন ব্রেস্ট ১-১/২ কাপ, ক্যাপ্সিকাম ৩টি ছোট সাইজের ত্রিকোণ করে কাটা (সবুজ, লাল ও হলুদ), পেঁয়াজ কিউব করে কাটা ১টি, পেঁয়াজ কলি ২-৩টি আধা ইঞ্চি সাইজ করে কাটা, কাঁচা মরিচ ফালি ৪-৫টি, রসুন কুচি করে কাটা ৪টি, মরিচ গুড়া ১ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, ওয়েস্টের সস ১ টেবিল চামচ, লেবুর রস, লবণ পরিমাণ মতো।

প্রস্তুতপ্রণালীঃ

চিকেন ব্রেস্ট ছোট টুকরো করে কেটে নিয়ে হাল্কা লবণ আর লেবু রস দিয়ে ১০ মিনিট রেখে দিন। একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ আর রসুন হাল্কা রঙ হয়ে আসা পর্যন্ত ভেজে নিন। মরিচ গুড়া ও অল্প পানি দিয়ে একটু কসিয়ে এবার চিকেন ব্রেস্ট ওয়েস্টের সস দিয়ে নাড়তে থাকুন। চিকেন সিদ্ধ হয়ে এলে ক্যাপ্সিকাম কাঁচা মরিচ ও পেঁয়াজ কলি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে পরিবেশন করুন।

পিনাট বাটার চিকেন

প্রয়োজনীয় উপকরণ:

বোনলেস মুরগির মাংস ২৫০ গ্রাম, পেঁয়াজ কিউব করা ২টি, বরবটি টুকরো ১/৪ কাপ, ক্যাপ্সিকাম টুকরো ১/৪ কাপ, কাঁচা মরিচ ফালি ৪টি, গোল মরিচ গুড়া ১/২ চা চামচ, পিনাট বাটার ২ টে চামচ, রসুন কুচি ১ কোয়া, কনফ্লোর ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, তেল ২ টে চামচ, লবণ পরিমাণ মতো।

প্রস্তুতপ্রণালী:

প্রথমে মাংসগুলো টুকরো করে আদা বাটা, লবণ ও কনফ্লোর দিয়ে মেখে রাখতে হবে ১/২ ঘণ্টা। এবার প্যানে তেল গরম করে তাতে রসুন কুচি দিয়ে হাল্কা ভেজে মাখানো মাংস ছেড়ে ভাজতে থাকুন। এবার বরবটি দিয়ে ভেজে তাতে পেঁয়াজ দিয়ে দিন। এবার ক্যাপ্সিকাম ও কাঁচা মরিচ ফালি দিন। এবার ১/২ কাপ পানিতে পিনাট বাটার গুলে পাত্রে ছড়িয়ে দিয়ে ঢেকে রাখুন। গ্রেভি ঘন হয়ে এলে গোল মরিচের গুড়া ছিটিয়ে দিয়ে নামিয়ে গরম রাইসের সাথে পরিবেশন করুন।

বিফ কাজু ভুনা

প্রয়োজনীয় উপকরণ:

বিফ ছোট টুকরো করা ১/২ কেজি, কাজু ও কাঠবাদাম ভাজা ১/২ কাপ, টক দই ১/৪ কাপ, পেঁয়াজ বাটা ১/৪ কাপ, আদা-রসুন বাটা ২ টে চামচ, মরিচ গুড়া ১ টে চামচ, হলুদ গুড়া ১ চা চামচ, ধনে গুড়া ১ টে চামচ, কাঠবাদাম বাটা ১ টে চামচ, জিরা বাটা ১/২ চা চামচ, পেঁয়াজ কিউব করা ২টি, ঘি ৩ টে চামচ, তেল ৩ টে চামচ, কাঁচা মরিচ ফালি ৪ টি।

প্রস্তুতপ্রণালী:

প্রথমে বাদাম, বাদাম বাটা, পেঁয়াজ কিউব, ঘি ও কাঁচা মরিচ বাদ দিয়ে সব উপকরণ মাংসের সাথে মিশিয়ে পরিমাণ মতো পানি দিয়ে সিদ্ধ করে পানি শুকিয়ে ফেলুন। এবার আর একটি প্যানে ঘি গরম করে পেঁয়াজ কুচি, বাদাম বাটা ও মাংস দিয়ে নেড়েচেড়ে ভাজা ভাজা হলে ভাজা কাজু বাদাম দিয়ে ২ মিনিট নেড়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

মুগডালে গরুর মাংস

প্রয়োজনীয় উপকরণ:

মাংস ২৫০ গ্রাম, মুগডাল সিদ্ধ ৫০০ গ্রাম, আলু ৪টি, পেঁয়াজ বাটা ১ টে চামচ, জিরা বাটা ১ চা চামচ, আদা-রসুন বাটা ১ টে চামচ, লবণ ও হলুদ পরিমাণ মতো, মরিচ গুড়া ১ চা চামচ, তেজপাতা ২টি, শুকনো মরিচ ৪টি, টক দই ২ টে চামচ, গরম মসলা ও তেল পরিমাণ মতো।

প্রস্তুতপ্রণালী:

আলু গোল করে কেটে সিদ্ধ করে রাখুন। সিদ্ধ আলুগুলো ছ্যাঁকা তেলে ভেজে নিন। এবার একটি পাত্রে তেল গরম করে তেজপাতা ও শুকনো মরিচ ফোড়ন দিয়ে সব মসলা ও মাংস দিয়ে কষিয়ে নিন। ভাজা গন্ধ বের হলে লবণ, টক দই ও সিদ্ধ ডাল দিন। প্রেশারকুকারে ৫ মিনিট রান্না করলেই যথেষ্ট। মাখা মাখা হলে গরম মসলা গুড়া ছড়িয়ে নামিয়ে নিন।