সুন্দর ত্বক পেতে যা করণীয়

সুন্দর ত্বক পেতে যা করণীয়

SHARE
For a beautiful glowing skin

ত্বকের যত্নের প্রধান তিনটি ধাপ হচ্ছে- ক্লিনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং। আর এই তিনটি কাজকে নিয়মিত রুটিনের অঙ্গ করে নিলে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখাটা খুব একটা কঠিন ব্যাপার হবে না কখনই। তবে এর আগে যে দুটি অত্যাবশ্যকীয় কাজ করা উচিত তা হল স্ক্রাবিং ও সানস্ক্রিনের ব্যবহার।

ক্লিনজিং

কাঁচা দুধে তুলা ভিজিয়ে ম্যাসাজ করলে তা ভালো ক্লিনজিং করতে সক্ষম। মুখ ছাড়াও গলা, ঘাড় ও শরীরের অন্যান্য অনাবৃত অংশও একইভাবে পরিষ্কার করা যায়। ম্যাসাজ হয়ে গেলে পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। অথবা ভালো কোম্পানির ফেসওয়াস বা ক্লেনজিং মিল্ক ব্যবহার করতে পারেন। প্রতিদিন দু’বার সকাল ও রাতে ক্লিনজিং করা উচিত।

টোনিং

ক্লিনজিং এর মাধ্যমে ত্বক পরিষ্কারের পরে এবার টোনিংয়ের পালা। শুষ্ক ত্বকে কমলালেবুর রস ছেঁকে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। আর তৈলাক্ত ও মিশ্র ত্বকে পুদিনা পাতা ফুটিয়ে ফ্রেশনার তৈরি করে ব্যবহার করা যায়। এছাড়া স্বাভাবিক ত্বকে শসা কেটে তার রস টোনার হিসেবে ব্যবহার করা যায়।

স্ক্রাবিং

দুধে ভুসিসহ আটাগুলে তার সঙ্গে এক চা চামচ চিনি ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে সারা শরীরে লাগিয়ে নিন। এবার অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

উল্লেখ্য,স্ত্রাবার লাগাতে হবে ত্বক পরিষ্কার করে নিয়ে এবং স্ক্রাবার অল্প শুকালে অ্যান্টি-ব্লকওয়াইজ ম্যাসাজ করে নিন পাঁচ মিনিট।