সুগন্ধে সুগন্ধিময়

সুগন্ধে সুগন্ধিময়

SHARE
Perfume-uses

বেশ কয়েকদিন যাবত আকাশে চলছে রোদ আর মেঘের লুকোচুরি। ঝিরিঝিরি বৃষ্টি আবার প্রচণ্ড রোদ। বর্ষা মেয়ের মেজাজ বেশ খামখেয়ালি। এমন আবহাওয়ায় সারাদিনের জন্য নিজেকে সুবাসিত ও সতেজ রাখতে সহায়ক হিসেবে বেছে নিতে পারেন নানা ধরনের সুগন্ধি। এমন দিনে চারিদিক হোক সুগন্ধে সুগন্ধিময়-

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের অনেক রকম সুগন্ধি পাওয়া যায়। চলুন জেনে নেই কিছু সুগন্ধির ধরন ও খোঁজ-খবর।

হালকা সুগন্ধির ডিওডোরেন্ট ব্যবহারে অনেকটাই সজীব থাকা যায়। তবে ত্বকের ধরন বুঝে ডিওডোরেন্ট নির্বাচন করা উচিত। যাদের ত্বক বেশি ঘামে তারা পিটস পাউডার ধরনের ডিওডোরেন্ট ব্যবহার করুন। সেই সঙ্গে আন্ডার আর্মস কম ঘামলে তামেলি বা পিচ্ছিল ডিওডোরেন্ট আর আন্ডার আর্মস বেশি ঘামলে পাউডার ধরনের ডিওডোরেন্ট ব্যবহার করুন।

সুগন্ধি হিসেবে পারফিউম ব্যবহারে আপনি থাকতে পারেন অনেকটাই সতেজ। শুধু শরীরে নয়, চাইলে চুলেও পারফিউম ব্যবহার করতে পারেন। গরমে চুল ঘেমে এক ধরনের গন্ধ বের হয়, এক্ষেত্রে পারফিউম ব্যবহারে চুল থেকে মিষ্টি সুগন্ধ আসবে। এ সময় হালকা পারফিউম ব্যবহার করুন। তবে এলোপাতাড়ি পারফিউম ব্যবহার না করে শরীরের নির্দিষ্ট কিছু স্থানে পারফিউম ব্যবহার করা উচিত। যেমন- কব্জি কনুইয়ের ভেতরের অংশ, হাঁটুর পেছনে, কলার বোন, পায়ের গোড়ালি, কানের পেছনে। এসব স্থানে পারফিউম ব্যবহারে পারফিউমের সুগন্ধ দীর্ঘস্থায়ী হয়।

এছাড়া শরীরে প্রশান্তির পরশ পেতে ব্যবহার করতে পারেন কুলিং সোপ। কুলিং সোপের কুলিং পার্টটা আসে মেন্থল থেকে। কিন্তু মেন্থলের কোনো গন্ধ পাওয়া যায় না। বিভিন্ন ধরনের ফলের এবং ফুলের সৌরভে পাওয়া যায় কুলিং সোপ। তবে বয়স ও স্ক্রিন মিলিয়ে কুলিং সোপ নির্বাচন করা উচিত।

ন্যাচারাল বডি স্প্রে ফ্রুট ও লেভন্ডার কমবো স্মেল ধরনের বডি স্প্রের সুগন্ধ দীর্ঘ সময় থাকে। ন্যাচারাল অ্যাসেনশিয়ার অয়েল বডি স্প্রে আপনার ত্বক কোমল রাখবে আর সি সল্ট বডি স্প্রে শরীর রাখবে সতেজ।

দরদাম

বাজারে বিভিন্ন ধরনের সুগন্ধি রয়েছে এর মধ্যে অ্যাডিডাস পাওয়া যাবে ৪২০ থেকে ৪৮০ টাকায়, ডেনিম ২০০ থেকে ২৫০ টাকা, বেকহ্যাম ৩৫০ টাকা, জোভান ২৫০ টাকা, এক্স ৩০০ টাকা। এছাড়াও ৭৫০ থেকে ৩৫০০ টাকায় পাওয়া যাবে ডেভিডফের অ্যাডভেঞ্চার, পারফিউম টু মেন, ম্যানেল, ওয়ান ম্যান শো, আরমানিস ডেভিন প্রভৃতি ব্র্যান্ডের সুগন্ধি।