সুখী থাকার উপায়

সুখী থাকার উপায়

SHARE
How to keep happy

এই ব্যস্ত জীবনে সবচেয়ে কঠিন কাজ হল নিজেকে সুখী রাখা। তবে সুখ খুঁজে পাবার জন্য কিন্ত খুব দূরে কোথাও যাওয়ার প্রয়োজন হয় না। এর জন্য প্রয়োজন আশেপাশের সুন্দর পরিবেশ আর নিজের জন্য কিছুটা সময়। আপনি হয়তো কখনো কখনো মনের অজান্তেই নিজের সুখকে পরিণত করে দেন দুঃখতে।

সুখী থাকাটা কঠিন হলেও খুব সহজ কিছু পদ্ধতিতে আপনি থাকতে পারবেন হাসিখুশি। আর তাই নিজেকে সুখী রাখতে সুখ সুখ করে সুখের পেছনে না ঘুরে একটু সময় নিয়ে ভাবুন ঠিক কোন বিষয়টি আপনাকে দুঃখে নপতিত করছে।

উপায়/পন্থা

উপায় হল এমন একটি শব্দ যার মাধ্যমে আপনি আপনার সুখের সন্ধান পেতে পারেন। আপনি যখন কোনো কিছুর জন্য কোন পথ খুঁজে না পান তখন এই উপায় শব্দটিই হয়ে থাকে আপনার একমাত্র অবলম্বন।

যখন আপনি অনুভব করবেন যে আপনি সুখে নেই ঠিক সেই সময়েই তার কারণ খুঁজে বের করুন। কারণ খুঁজে বের করার পর তাকে আবার আগের জায়গায় ফিরিয়ে আনার উপায় খুঁজে বের করুন। যদিও কাজটি করা এত সহজ নয়। তবুও আপনাকে উপায় খুঁজে বের করতে হবে।

মন খারাপ হলে আমাদের মাঝে একটি ব্যাপার কাজ করে আর তা হল মন খারাপ নিয়ে বসে থাকা। তবে এটি কোনো সমাধান নয়। আর তাই মন ভালো করার উপায় খুঁজে বের করতে হবে আপনাকেই।

সুখের মন্ত্র

আপনি যে কাজগুলো করতে ভালোবাসেন সেগুলো করতে থাকুন। কখনো কারো জন্য নিজের সুখের কারণ থেকে দূরে সরে আসবেন না। মন দিয়ে নিজের কাজটাই করুন তবে খেয়াল রাখুন তা যেন কখনই কারো ক্ষতির কারণ না হয়। এছাড়া নিয়মিত ব্যায়াম করুন। এটি আপনাকে যেমন সুস্বাস্থ্যর অধিকারী করে তুলবে তেমনই এটি আপনাকে নানা ভাবে সাহায্য করবে সুখে থাকতে।

স্রোতে গা না ভাসনো

কারো মুখে নিজের প্রশংসা শুনে বিমোহত হয়ে যাবেন না। কারণ যে মানুষটি আপনাকে প্রশংসার সাগরে ভাসাতে পারে সে পরক্ষণেই পারে আপনাকে সমস্যা এবং দুঃখের সাগরে ফেলতে। আর তাই কখনো কারো কথার মাঝে সুখ খুঁজবেন  না। আপনিই আপনার সুখের মালিক। তাই যতো খারাপ অবস্থাই আসুক না কেন  নিজের মাঝে এতটুকু শক্তি রাখুন আপনাকে দিয়ে অবশ্যই সুখি হওয়া সম্ভব।