সাহিত্যে নোবেল পেলেন ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো

সাহিত্যে নোবেল পেলেন ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো

SHARE
British writer Kazuo Ishiguro receives Nobel in Literature

২০১৭ সালে সাহিত্যে নোবেল জিতেছেন ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো। সুইডিশ কমিটির পক্ষ থেকে এই ব্রিটিশ লেখকের ব্যাপক প্রশংসা করে বলা হয় হয় ‘এই লেখক নিজের আদর্শ ঠিক রেখে, আবেগপ্রবণ শক্তি দিয়ে বিশ্বের সাথে আমাদের সংযোগ ঘটিয়েছেন।’

ইশিগুরো ব্রিটিশ উপন্যাসিক, চিত্রনাট্যকার এবং ছোটগল্পকার। এ পর্যন্ত ৮টি বই লিখেছেন ইংরেজি ভাষার প্রখ্যাত এ লেখক। এই বইগুলো মোট ৪০টি ভাষায় অনূদিত হয়েছে। তার বিখ্যাত দুটি বই ‘দ্য রিমেইনস অব দ্য ডে’ এবং ‘নেভার লেট মি গো’।

জাপানের নাগাশাকি শহরে তাঁর জন্ম, ১৯৫৪ সালে। তাঁর বয়স যখন পাঁচ তখন পরিবারের সঙ্গে ইংল্যান্ডে আসেন। ইংরেজিভাষী জগতের অন্যতম নন্দিত লেখক তিনি। চারবার খ্যাতিমান ম্যান বুকার পুরস্কার অর্জন করেছিলেন তাঁর চারটি উপন্যাসের জন্য।

সাহিত্যে নোবেল জয়ের পর ৬২ বছর বয়সী কাজুও ইশিগুরো তার প্রতিক্রিয়ায় জানান, আমি হতবিহ্বল হয়ে পড়েছি। তিনি বলেন, পৃথিবী হুমকির মুখে রয়েছে। আমি আশা করি নোবেল পুরস্কার মাধ্যমে ইতিবাচক কিছু করা সম্ভব। এছাড়াও জলবায়ু পরিবর্তনের জন্য কাজ করতে চান বলে জানান ইশিগুরো।

সাহিত্যে নোবেল বিজয়ী ইশিগুরো পুরস্কার বাবদ ৯০ লাখ সুইডিশ ক্রোনার (১১ লাখ ডলার) পাবেন। রীতি অনুযায়ী, আগামী ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোমে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
আইনস্টাইনের মহাকর্ষ তরঙ্গের গবেষণায় ৩ বিজ্ঞানীর পদার্থবিজ্ঞানের নোবেল

LEAVE A REPLY