সাজিয়ে তুলি জীবনকে

সাজিয়ে তুলি জীবনকে

SHARE
Arrange your life

জীবন পরিবর্তনশীল। প্রতি মোড়ে মোড়ে পরিবর্তিত হয় সে। আর সে পরিবরতন কখনো আমাদের জন্য ভালো কিছু নিয়ে আসে আর কখনো তা আমাদের রাখে অপেক্ষায়। আসুন জেনে নিই এই পরিবরতনশীল জীবনকে কিভাবে সাজিয়ে তোলা যায় খুব সুন্দর করে। এজন্য অবশ্য নিজের একটু ইচ্ছা শক্তি থাকলেই যথেষ্ঠ।

ব্যক্ত করুন মনের কথাগুলো

আমাদের সমাজে এমন অনেকেই আছেন যারা সহজে মনের কথা কাউকে বলে না, কারো সাথে ভালোলাগা-মন্দলাগা ভাগাভাগি করে না। আপনি যদি সেইসব মানুষদের মধ্যে পড়ে থাকেন তবে আজই একে দূর করুন। কেননা এটি আপনার জন্য সবচেয়ে ভয়ংকর সমস্যা। আপনি যতক্ষণ না আপনার মনের কথা খুলে বলছেন আপনি কখনোই মন খারাপ থেকে দূরে থাকতে পারবেন না। তাই মনের কথাগুলো বলতে অভ্যাস করুন অবলিলায়।

নিজের জন্য তৈরি করুন কিছু মধুর স্মৃতি

দৈনন্দিন জীবনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ভালো থাকা। আর ভালো থাকার অন্যতম উপায় হচ্ছে স্মৃতি। আর তাই সারাদিনের কাজ থেকে ছোট ছোট মধুর সময়গুলো খুঁজে বের করুন আর সেটা বার বার মনে করুন।

এসএমএস নয় ফোন করুন

একে অন্যর সংস্পর্শে আসার খুব সহজ মাধ্যম এসএমএস। এই এসএমএস করতে করতে অনেক সময় আমরা ফোনে কথা বলার কথাই ভুলে যাই। কথা বলার মাধ্যমে আপনি অপর প্রান্তের মানুষের মনের ভাব অনেকখানি বুঝতে পারবেন, যা এসএমএস এর মাধ্যমে কখনোই বোঝা যায় না। তাই যতটা সম্ভব বিরত থাকুন এসএমএস থেকে। এটি আপনার সাথে আপনার প্রিয় মানুষগুলোর দূরত্ব কমায় না বরং বাড়িয়ে দেয়।

কাজে মনোযোগ দিন

আমরা প্রায়শই ভবিষ্যৎ নিয়ে ভেবে ভেবে বর্তমানের অনেক কিছুই হারিয়ে ফেলি। তাই বর্তমানের প্রত্যেকটা কাজে মনোযোগ দিন। দেখবেন আজকের করা ছোট ছোট কাজগুলো আপনার ভবিষ্যৎকে কেমন সুন্দর ভাবে সাজিয়ে তুলছে।

যোগাযোগ স্থাপন করুন কাছের মানুষদের সাথে

ব্যস্ততার জন্য হোক বা অন্য যে কোন কারণেই হোক কাছের মানুষদের সাথে দূরত্ব সৃষ্টি হয়েছে? সবকিছু পেছনে রেখে কাছের মানুষদের সাথে যোগাযোগ স্থাপন করুন। অন্তত উৎসবের দিনগুলো তাদের সাথে একসাথে কাটান দেখবেন জীবন অনেক বাজে মুহুর্তের মধ্যে থেকেও কেমন ভালো আছে। নিজের কাছেই নিজেকে ভাগ্যবান বলে মনে হবে।