সংসদে বাজেট উত্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী

সংসদে বাজেট উত্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী

SHARE
Finance minister has started raising the budget in the parliament

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ: সময় এখন আমাদের’ শিরোনামে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ শুরু করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ বৃহস্পতিবার বেলা দেড়টায় জাতীয় সংসদে বাজেট উত্থাপন শুরু করেন তিনি। দেশের ৪৬তম, আওয়ামী লীগ সরকারের ১৭তম এবং অর্থমন্ত্রীর একাদশ বাজেট প্রস্তাব এটি।

মন্ত্রিসভায় ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট অনুমোদন পেয়েছে। বৃহস্পতিবার মন্ত্রিসভার বিশেষ বৈঠকে বাজেটে অনুমোদন দেয়া হয়। নতুন বাজেটের আকার ধরা হয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকা।

বক্তব্যের শুরুতেই অর্থমন্ত্রী ১১টি বাজেট দেওয়ার ক্ষমতা দেওয়ার জন্য আল্লাহর প্রতি শুকরিয়া আদায় করেন। তার পরেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, চার জাতীয় নেতাসহ একাত্তরের শহীদ মুক্তিযোদ্ধা ও নির্যাতিত নারীদের প্রতি শ্রদ্ধা জানান।

এবারের বাজেটের প্রতিপাদ্য হিসেবে একটি স্লোগান দেওয়া হয়েছে। সেটি হচ্ছে ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ, সময় এখন আমাদের’। এর আগে আওয়ামী লীগের প্রথম মেয়াদে টানা পাঁচবার এবং দ্বিতীয় মেয়াদে টানা চারবার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। সামরিক শাসক সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের অর্থমন্ত্রী হিসেবে দুটি বাজেট দিয়েছিলেন মুহিত।

এবারের বাজেটে অনুন্নয়ন ব্যয় ২ লাখ ৭ হাজার ১৩৮ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১ লাখ ৫৯ হাজার ১৩ কোটি টাকা এবং রাজস্ব আয় ২ লাখ ৮৭ হাজার ৯৯১ কোটি টাকা ধরা হয়েছে। এনবিআর খাতে আয় ধরা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। সার্বিকভাবে ঘাটতি ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা।

বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.৪%, মূল্যস্ফীতি ৫.৫%।

LEAVE A REPLY