শীতের স্বাস্থ্য সুরক্ষা

শীতের স্বাস্থ্য সুরক্ষা

SHARE
Prevention from Winter deaseases

আসছে শীত আর সাথে নিয়ে আসছে আসুখের ভান্ডার । ঠান্ডা,কাশি তো আছেই সাথে আছে আরও কত কি। আর তাই শীত থেকে বাঁচতে আজ রয়েছে কিছু টিপস যা মেনে চললে খুব সহজেই এড়িয়ে চলতে পারবেন শীতবাহিত এসব রোগ

১. সঠিক খাবার

বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর খাবার খাওয়া সুস্থতার চাবিকাঠি। এ ক্ষেত্রে আপনার খেতে হবে পর্যাপ্ত শাক-সবজি, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট ও নানা ধরনের ভিটামিন সমৃদ্ধ খাবার। এ ছাড়া রয়েছে মুরগির মাংস, মাছ ও ডিম। দুধ ও দুধজাত সামগ্রীও (যেমন দই) বাড়াবে আপনার দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা। তাই শীতকালীন রোগ দূরে রাখতে এসব খাবার বেশি করে খান।

২. পর্যাপ্ত পানি পান করুন

শীতকালে অনেকেরই পানির পিপাসা সেভাবে অনুভূত হয় না। আর এ কারণে পানি পানের পরিমাণও কমে যায়। যদিও রোগ প্রতিরোধের জন্য পর্যাপ্ত পানি পান করা খুবই গুরুত্বপূর্ণ। তাই সুস্থ থাকার জন্য শীতকালে পিপাসা না লাগলেও পর্যাপ্ত পানি পান করুন।

৩. একটু হাঁটা

সুস্থ দেহের জন্য শারীরিক পরিশ্রম করার প্রয়োজনীয়তার কথা বিশেষজ্ঞরা সর্বদা বলেন। তবে এটি শুধু সাধারণ বক্তব্য নয়, শীতকালে রোগ-জীবাণুর হাত থেকে দেহ রক্ষা করার জন্য অন্তত আধঘণ্টা জোরে হাঁটা বা শারীরিক পরিশ্রম করা অত্যন্ত প্রয়োজনীয়। আর এ কাজটি করতে পারলে রোগ-প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়বে তেমন দেহও সুস্থ থাকবে।

৪. মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন

মানসিক চাপ মানুষকে নানাভাবে বিপর্যস্ত করে তোলে। এতে  কমে যায় রোগপ্রতিরোধ ক্ষমতাও। এ ছাড়া আরো কিছু কারণে মানসিক চাপ ক্ষতি করে আপনার দেহের । তাই সুস্থ থাকতে চাইলে মানসিক চাপ নিয়ন্ত্রণ রাখুন।

৫. পর্যাপ্ত ঘুমান

অনেকেরই স্মরণ থাকে না প্রতিদিন পর্যাপ্ত ঘুমের বিষয়টি। বিশেষজ্ঞদের, দৈনিক সাত থেকে আট ঘণ্টা ঘুম বাড়াবে রোগপ্রতিরোধ ক্ষমতা। আর এ বিষয়টি শীতকালে আপনাকে মৌসুমি রোগ থেকেও রক্ষা করবে।