শীতের জড়তা কাটাতে করণীয়

শীতের জড়তা কাটাতে করণীয়

SHARE
Awakeness of winter

শীতের সকাল মানেই ধোয়া ওঠা গরম চায়ের কাপ আর গরম গরম পিঠা। সকালের উষ্ণ মিষ্টি রোদ আর লেপ মুড়ি দিয়ে ঘুম। আর এই ঘুমই কখনো কখনো আপনাকে পৌঁছতে দেরি করিয়েদেয় আপনার কর্মস্থলে। শীতের সকালের জড়তা কাটাতে বেশ বেগ পেতে হয় সকলকেই। তবে কিছু কাজ আপনাকে এই শীতের সকালের জড়তা কাটাতে সাহায্য করবে। আসুন জেনে নিই সেগুলো কিঃ

ব্যায়াম

ব্যায়াম আপনার শরীরে রক্ত চলাচলের মাত্রা ঠিক রেখে আপনাকে কাজে মনোযোগী করে তোলে। এর পাশাপাশি আপনি শীতের সকালে যে জড়তা অনুভব করেন তা নিমিষেই যাবে কেটে। তাই শীতের সকালকে উপভোগ করতে আর জড়তা কাটাতে ব্যায়াম করুন নিয়মিত।   

গরম পানি দিয়ে গোসল

শীতের সকালে ঘুম থেকে উঠলেও ঘুমঘুম ভাবটা থেকে যায় অনেকেরই। আর এর ফলে ঠিকমতো কাজে মন দিতে পারেন না অনেকেই। আবার মেজাজও খারাপ হয়ে থাকে। তাই এই জড়তা কাটাতে সকালে ঘুম থেকে উঠেই হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করে নিন । এতে আপনি যেমন ফ্রেশ অনুভব করবেন ঠিক তেমনি ভেতর প্রাণবন্ত ভাব কাজ করবে। যা আপনাকে কাজে মনোযোগ দিতে সাহায্য করবে।

স্বাস্থ্যকর নাস্তা

প্রতিদিন সকালের নাস্তায় গরম দুধ, মধু, মাখন রাখার চেষ্টা করুন। কেননা এই সমস্ত খাবার আপনাকে সাহায্য করবে শীতের জড়তা কাটাতে। সাথে রাখতে পারেন মৌসুমী ফল যা আপনার এনার্জি লেভেল বৃদ্ধি করে শীতের সকালের জড়তা এড়াতে সাহায্য করবে।

কফি বা চা

শীতের সকাল সে তো আলসেমিতে ভরপুর। আলসেমি আর জড়তা ভরা সকালকে চাঙ্গা করতে আপনার সঙ্গী হতে পারে এক মগ গরম কফি কিংবা চা। যা আপনাকে সাহায্য করবে সারা দিনের ক্লান্তি দূর করতে।