শিশুর পড়ার অভ্যাস গড়ে তুলবেন যেভাবে

শিশুর পড়ার অভ্যাস গড়ে তুলবেন যেভাবে

SHARE
shishu-pora-

পড়তে না বসার ইচ্ছা মনে নিয়ে হাজার কষ্টে পড়ার টেবিলে বসার গল্পটা মোটামুটি আমাদের সবার জীবনেই আছে। পড়া নিয়ে শিশু মনে থাকে নানা ভীতি। কেউ কেউ আবার মনে না রাখতে পারার সমস্যাতেও ভোগে। এক্ষেত্রে একদম শুরুতে সন্তানদের মাঝে বইয়ের প্রতি ভালবাসা তৈরি করে দিতে পারলেই সমস্যার সমাধান বলা যায়। চলুন জেনে নিই কীভাবে আপনার সোনামনিকে বইমুখী করা যায়।

১. সন্তানের যখন মাত্র বুলি ফুটছে তখন থেকেই তার হাতে বই দেওয়ার চেষ্টা করুন। আকর্ষণীয় ইলাস্ট্রেশনযুক্ত বই দেখিয়ে তার কল্পনার জগতের দরজা খুলে দিন এই বয়সেই।

২. কেবল বইয়ের অক্ষরের মাঝেই সীমাবদ্ধ থাকবেন না। বইয়ের ছবি দেখিয়ে বাচ্চাকে রঙ চেনান, বিভিন্ন বস্তুর নাম শেখান।

৩. বই পড়তে পড়তে যেন একঘেয়েমি ভর না করে সেজন্য পড়ার ফাঁকে ফাঁকে ওকে আদর করুন ওকে বোঝান বই পড়ছে বলে আপনি ওর উপর ভীষণ খুশী!

৪. আপনার সন্তান স্কুলে যাওয়ার উপযুক্ত হলে ওকে বইয়ের লেখক সম্পর্কে ধারণা দিন। ওর সাথে সেভাবেই বই নিয়ে কথা বলুন যেভাবে একজন প্রাপ্তবয়ষ্কের সাথে বলা হয়।

৫. বইয়ের গল্পের সঙ্গে বাস্তব ঘটনার মেলবন্ধন করার চেষ্টা করুন।

৬. শেখার একটি বড় মাধ্যম হল প্রশ্ন। একটা বয়সে বাচ্চারা কেবল প্রশ্ন করে। সবকিছুতে “কেন কেন” জিজ্ঞেস করে। কেননা তারা সবকিছুই বুঝে নিতে চায়। বই পড়ার সময় বাচ্চার প্রশ্ন থামিয়ে দিবেন না। ধৈর্যের সঙ্গে যথাসম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করুন।

৭.আপনার সন্তান সবসময় পড়ার টেবিলে বই নাও পড়তে চাইতে পারে। কখনও সোফায় গা এলিয়ে দিয়ে কখনও বিছানায় শুয়ে বই পড়তে চাইলে তার ইচ্ছাকে সম্মান করুন। তবে সবকিছুতেই আপনার প্রচ্ছন্ন নিয়ন্ত্রণ থাকা চাই।

৮ কোন বয়সে কোন বই পড়া উচিৎ তা আগেই ঠিক করে নিন। সন্তানের হাতে সে অনুযায়ী বই তুলে দিন।