শিশুর ঘুমের সময়সূচি

শিশুর ঘুমের সময়সূচি

SHARE
Baby-sleep

শিশুর সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম জরুরি। আর তাই অভিভাবকেরা প্রায়ই যে প্রশ্নটির উত্তর জানতে চান তা হলো, শিশুকে কখন ঘুমানোর জন্য বিছানায় পাঠানো উচিত? একটু আগেভাগে শিশুকে ঘুমাতে বললে দেখা যায়, সে ঘুমায় না। আবার দেরিতে ঘুমালে সকালে উঠতে সমস্যা। যার প্রভাব পরদিন তাদের মধ্যে দেখা যায়। অন্যদিকে স্কুলে যেন শিশু সক্রিয় থাকতে পারে সেজন্য পর্যাপ্ত ঘুমেরও প্রয়োজন। আসুন জেনে নিই শিশুর ঘুমের সময়সূচি সম্পর্কে- 

শিশুর স্বাভাবিক শারীরিক ও মানসিক বিকাশের জন্য পরিমিত ঘুমের অবশ্যই প্রয়োজন আছে। সব শিশুর শারীরিক গঠন ও বৃদ্ধির হার এক নয় তাই ঘুমও একেকজনের একেক রকম।

যুক্তরাষ্ট্রের উইলসন ইলিমেন্টারি স্কুল তাদের ফেসবুক পেজে অভিভাবকদের জন্য শিশুর ঘুমের সময়ের একটি তালিকা পোস্ট করেছে। পোস্টটি ৪ লাখ ৩৪ হাজারের বেশি শেয়ার হয়েছে। শিশুর বয়স এবং ঘুম থেকে জেগে ওঠার সময়ের ওপর ভিত্তি করে ঘুমাতে যাওয়ার এই তালিকাটি করা হয়েছে।

সকাল ৬টা, ৬টা ১৫ মিনিট, ৬টা ৩০ মিনিট, ৬টা ৪৫ মিনিট, ৭টা, ৭টা ১৫ মিনিট এবং ৭টা ৩০ মিনিট- এই সময়ের মধ্যে ৫ থেকে ১২ বছর বয়সি শিশুরা। এমনকি কে, কোন সময় ঘুম থেকে উঠবে এবং রাতে কখন ঘুমাতে যাবে তার পূর্ণাঙ্গ সময়সূচি রয়েছে তালিকায়।

আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়াট্রিকস-এর গবেষকদের মতে, ৩-৫ বছর বয়সি শিশুদের ১০ থেকে ১৩ ঘণ্টা ঘুমানো উচিত। ৬-১২ বছর বয়সি শিশুদের ৯-১২ ঘণ্টা রাতে ঘুমানো উচিত।