শরীরকে বিষমুক্ত করতে যেসব খাবার খাবো

শরীরকে বিষমুক্ত করতে যেসব খাবার খাবো

SHARE
The food that will be eaten to remove poison in the body

আধুনিক জীবনে নানা রকম দূষণের কারণে এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ায় আমাদের শরীরে প্রতিনিয়ত নানা ধরনের বিষাক্ত উপাদান প্রবেশ করে। যাকে টক্সিক উপদান বলা হয়। এসব বিষ শরীরে নানা বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। এসব উপাদান দেহ থেকে বের করে দেওয়ার জন্য কিছু খাবারে জোর দেওয়া উচিত। অনেকেই শরীরকে বিষমুক্ত করতে নানা পদ্ধতি অবলম্বন করেন।

বিশেষজ্ঞরা বলেন, ফিট থাকতে বা স্বাস্থ্য ভালো রাখতে চান সবাই। এ জন্য সবার ডায়েট বা খাদ্যাভ্যাসে বিশেষ নজর দেওয়া জরুরি। প্রতিদিন যেমন স্বাস্থ্যকর খাবার খেতে হবে, তেমনি শরীরকে বিষমুক্ত রাখার চেষ্টা করতে হবে। এতে নানা রকম রোগবালাই থেকে মুক্ত থাকা সম্ভব। শরীরকে বিষমুক্ত রাখতে নিয়মিত প্রচুর পানি পান করতে হবে।

শরীর থেকে এ বিষগুলো দূর করতে সহায়তা করে এমন কয়েকটি খাবারের তালিকা দেওয়া হলো এ লেখায়।

ফল

বিভিন্ন টাটকা ফলে প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকে। এ ছাড়া বিভিন্ন ফলে আছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার, যা শরীর থেকে বিষাক্ত উপাদানগুলো নির্মূলে সাহায্য করে।   সেই সঙ্গে চোখ ও ত্বক উজ্জ্বল করে এবং হজম শক্তি বাড়ায়।

রসুন

হৃৎপিণ্ডের জন্য উপকারি রসুনে রয়েছে অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিবায়োটিক উপাদান। শরীরের নানা বর্জ্য দূর করার পাশাপাশি এটি শরীরের শ্বেত রক্তকণা উৎপাদন বাড়ায়। ফলে নানা রোগ-ব্যাধীর বিরুদ্ধে যুদ্ধ করা সহজ হয় দেহের পক্ষে।

গ্রিন টি

গ্রিন টির গুণাগুণ সবার জানা। গ্রিন টি আমাদের শরীরকে সতেজ ও উৎফুল্ল রাখতে সাহায্য করে। এটি হৃদ্‌রোগ ও ক্যানসারের ঝুঁকিও কমায়। নিয়মিত গ্রিন টি পান করলে শরীরের মেদ কোষে বেশি শর্করা ঢুকতে পারে না। ফলে এই চা আমাদের শরীরের ওজন ও রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

লেবু

শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও ভিটামিন সি সরবরাহের জন্য লেবু নিয়মিত খাওয়া দরকার। লেবু দেহের পিএইচ ব্যালেন্স ঠিক রাখতেও সহায়তা করে। উষ্ণ পানির সঙ্গে সামান্য লেবু পান দেহের বিষ দূর করে এবং পরিপাকতন্ত্র উন্নত করে।

ঢেকিছাঁটা চাল

ঢেকিতে ছাঁটা বা মেশিনে হালকা করে ছাঁটা চালে লেগে থাকে বাদামি বা লালাভ একটি আস্তরণ। এ চালে থাকা উপাদান আপনার কোলন পরিষ্কার করতে পারে। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস ও প্রয়োজনীয় ফাইবার।

বিটমূল

বিটমূলে রয়েছে ম্যাগনেসিয়াম, আয়রন ও ভিটামিন সি। এতে আরও কিছু উপাদান রয়েছে, যা দেহের কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ ও পাকস্থলি থেকে দূষিত পদার্থ দূর করতে সহায়তা করে।

কমলার জুস

যাঁরা শরীর ঝরঝরে করতে চান, তাঁরা কমলালেবুর রসের মধ্যে সাধারণ লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এটি শরীরের জন্য দারুণ উপকারী। বিশেষ করে যকৃতের জন্য এ জুস কাজে দেবে। এমনকি ওজন কমাতে সাহায্য করবে।

আদা

চর্বিসহ নানা ধরনের খাবার থেকে দেহে বাড়তি ক্ষতিকর উপাদান জমা হয়। শরীরে জমা হওয়া এসব বাড়তি উপাদানগুলো বের করে দিতে সহায়তা করে আদা।