ল্যাপটপের যত্নে করণীয়

ল্যাপটপের যত্নে করণীয়

SHARE
keep your Laptab clean

আধুনিক জীবনের অত্যাবশ্যকীয় একটি যন্ত্র হল ল্যাপটপ। প্রয়োজনীয় হলেও খুবই স্পর্শকাতর এই যন্ত্রটি। আর তাই এ ক্ষেত্রে প্রয়োজন বাড়তি কিছু যত্ন। আসুন জেনে নেওয়া যাক অত্যাবশ্যকীয় এই যন্ত্রটির যত্নে কিছু প্রয়োজনীয় টিপসঃ

ল্যাপটপের প্রধান শত্র হল ধুলোবালি। এই ধুলোবালি ল্যাপটপের চেসিস ও ফ্যানে জমে কমিয়ে দেয় এর কার্যকারিতা। যার ফলে যন্ত্রাংশ খুব দ্রুত গরম হয়ে যায়। আর তাই নিয়ম করে ঝেড়ে-মুছে রাখুন আপনার ল্যাপটপটি।

বাজারে এখন ল্যাপটপের উপযোগী স্ক্রিন প্রোটেক্টর, কিবোর্ড প্রোটেক্টর ও মিনি ভ্যাকুয়াম ক্লিনার পাওয়া যায়। এছাড়া ধুলোবালি পরিষ্কার করতে ক্যানড কম্প্রেসড এয়ারও ব্যবহার করতে পারেন।

অনেক সময় আমরা ঘর পরিষ্কারের জিনিস দিয়েই ল্যাপটপ ও পিসি পরিষ্কার করে থাকি। কিন্ত এটা একেবারেই ঠিক নয়। ল্যাপটপ খুবই স্পর্শকাতর। বিশেষ করে এর স্ক্রিন ও টার্চ প্যাড। উপযুক্ত উপাদান ব্যবহার করা না হলে এগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে। আর তাই ল্যাপটপ পরিষ্কারের সময় এর উপযোগী স্ক্রিন ক্লিনার, স্প্রে ও কাপড় ব্যবহার করুন।

এছাড়া প্রতিবার ব্যবহারের পর ল্যাপটপ ব্যাগে ঢুকিয়ে রাখুন।

ল্যাপটপের চারপাশে সাধারণত অনেকগুলো সকেট থাকে। এগুলো ইউএসবি, অডিও ও নেটওয়ার্ক কানেক্টর হিসেবে ব্যবহৃত হয়। যে কোনো ধরনের কানেক্টর ব্যবহারে সাবধান থাকুন।

ল্যাপটপ অনেক সময় গরম হয়ে যায় যা কিনা মাঝে মাঝে ক্ষতিকারকও হতে পারে। এ সমস্যা সমাধানে বাজারে নানা দামের কুলার পাওয়া যায়। এছাড়া সবসময় সূর্যালোক, হিটার বা রেডিয়েটর থেকে দূরে রাখুন আপনার ল্যাপটপটি।