লেবুর ব্যতিক্রমধর্মী ব্যবহার

লেবুর ব্যতিক্রমধর্মী ব্যবহার

SHARE
uses of lemon

খাবার থেকে রূপচর্চা- সব জায়গায় রয়েছে লেবুর ব্যবহার। তাই লেবুকে বলা হয়, বিশ্বের সবচেয়ে চমৎকার ফল। ভিটামিন সি-তে ভরপুর লেবু আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। আসুন জেনে নিই লেবুর ব্যতিক্রমধর্মী ব্যবহার সম্পর্কে-

# চাল সেদ্ধ হওয়ার আগে তাতে এক চা চামচ লেবুর রস মিশিয়ে দিন। এতে ভাত সুগন্ধযুক্ত এবং ঝরঝরে হবে।

# মাইক্রোওয়েভ পরিষ্কার করতে লেবুর বিকল্প মেলা ভার। দেড় কাপ পানিতে তিন চা চামচ লেবুর রস মেশাতে হবে। ৫-১০ মিনিট তা মাইক্রোওয়েভ করুন। তারপর একটা পরিষ্কার কাপড় নিয়ে মাইক্রোওয়েভের ভিতরের দেওয়াল ভালো করে মুছে নিন। চিটচিটে ভাব কেটে যাবে।

# শাক-সবজি কাটার বোর্ড সব সময়ই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাটা জরুরি। কাটিং বোর্ডের উপরে লেবুর রস ছড়িয়ে দিন। একটা কাপড় দিয়ে কিছুক্ষণ ঘষে বোর্ডে লেগে থাকা দাগ তোলার চেষ্টা করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

# আদা-রসুন কাটার পর হাতে দুর্গন্ধ হয়েছে? দুর্গন্ধ দূর করার ক্ষমতা রাখে লেবু। এক কাপ পানিতে একটি লেবুর রস মিশিয়ে নিন। সেই পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন।

# একটি লেবুর সমস্ত রস বের করে নিন। তার সাথে মেলান ১৫০ মিলিলিটার ভিনেগার। রেখে দিন সারা রাত। এই মিশ্রণটি রাখুন একটি স্প্রে বোতলে, ব্যবহার করুন ঘরের বিভিন্ন জিনিস পরিষ্কার করতে।

# ফ্রিজের দুর্গন্ধ দূর করতে ব্যবহার করতে পারেন লেবু। বেশ কিছুটা তুলো লেবুর রসে ডুবিয়ে তা ফ্রিজের ভিতরে রেখে দিন। দুর্গন্ধ দূর হবে।

# অর্ধেক করে কাটা লেবুর মাঝে গেঁথে দিন কিছু লবঙ্গ। রেখে দিন ঘরের কোণায়। সহজেই দূর হয়ে যাবে পোকা-মাকড়। রান্না ঘরে পিপড়ার উপদ্রপ আছে এমন সব জায়গায় রেখে দিন এটি। মুক্তি পাবেন পিপড়ার যন্ত্রণা থেকে।

# বাসনপত্র ঝকঝকে রাখতেও লেবু অপরিহার্য। বিশেষ করে তামা এবং রূপার বাসন। বাসনে সারা রাত লেবুর রস লাগিয়ে রাখুন। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

LEAVE A REPLY