লেবুর কতিপয় আশ্চর্য গুণ!

লেবুর কতিপয় আশ্চর্য গুণ!

SHARE

লেবু!!…ভিটামিন ‘সি’ এর এক উৎকৃষ্ট আঁধার। শুধু পানীয় হিসেবেই নয়, লেবুর রসের ব্যবহার রয়েছে আরও বহু ক্ষেত্রে। সৌন্দর্যচর্চায় এর যেমন জুড়ি নেই, তেমনি শরীরের নানা সমস্যায় এটি এক মহৌষধ হিসেবে বিবেচিত হয়। লেবুর পুষ্টিমান অনেকেরই জানা। তবে লেবুর সব গুণের কথা কয়জনই বা জানেন? তাই আমরা আজ আপনাদের জন্য নিয়ে এসেছি লেবু সম্পর্কিত যত সব অজানা টিপস। আসুন জেনে নিই লেবুর কতিপয় আশ্চর্য গুণ সম্পর্কে-

বলিরেখা হালকা করেঃ বয়স বাড়ার সাথে মুখ ও সংলগ্ন জায়গায় বলিরেখা পড়ে। তাই লেবুর রস ১৫ মিনিট ঐসব দাগে লাগিয়ে রাখুন। দেখবেন সব বলিরেখা উঠে গেছে।

দাগ দুর করেঃ যেকোনো দাগ উঠাতে লেবু উস্তাদ। চায়ের দাগ বা অন্য কোনো কঠিন দাগ উঠাতে লেবু ব্যবহৃত হয়। কাপড়ে দাগ লাগলে অর্ধেক লেবু কেটে ঐ জায়গায় ঘষে সারারাত লাগিয়ে রাখুন। পরদিন সকালে কাপড় ধুয়ে ফেলুন। দেখবেন দাগ উঠে গেছে।

হেয়ার লাইটেনারঃ লেবুর রস চুলের জন্য দারুণ লাইটেনার হিসেবে কাজ করে। ফলে অতিরিক্ত সূর্যের তাপেও মাথা ঠাণ্ডা থাকে।  

সংক্রামক প্রতিরোধঃ লেবু একটি প্রাকৃতিক সংক্রামক প্রতিরোধী উপাদান। ফল বা সবজি খাওয়ার আগে এক টেবিল চামচ লেবুর রস দিয়ে কচলে তা ধুয়ে নিতে পারেন। এতে ফল বা সবজির ওপর যদি কোনো কীটনাশক প্রয়োগ করা হয়ে থাকে, তা দূর হবে।

নখের সৌন্দর্যবর্ধকঃ জেল ম্যানিকিউর নখকে দুর্বল করে দেয়। কিন্তু অলিভ অয়েলের সাথে লেবুর রস মিশিয়ে নখ ভিজিয়ে রাখলে ক্ষতিগ্রস্ত নখ সুন্দর ও সুস্থ হয়ে উঠে।

ঠোঁটের যত্নেঃ শীতে ঠোঁট শুষ্ক হয়ে যায়, তখন রাতে ঘুমাতে যাওয়ার আগে লেবুর রস ঠোঁটে দিয়ে ঘুমিয়ে যান। দেখবেন আপনার ঠোঁট হয়ে উঠেছে আরও সুন্দর ও কোমলনীয়।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করেঃ লেবুতে ভিটামিন ‘সি’ এবং সাইট্রিক এসিড রয়েছে। এই রস শুধু ত্বকের তেলতেলে ভাবই দূর করে না, সেই সঙ্গে ত্বককে উজ্জ্বল করে দেয়। তবে এই ঔজ্জ্বল্য ধরে রাখতে এসপিএফ ক্রিম ব্যবহার করতে হবে।

দাঁতের যত্নেঃ দাঁতের যত্নে পেস্টের চেয়ে ভালো কাজ করে লেবুর রস। অল্প পরিমাণ বেকিং সোডার সঙ্গে কিছু লেবুর রস মিশিয়ে পেস্টের মতো বানান। তারপর ফলাফলটা নিজের হাতেই চেখে নিন।

মসৃণতা আনেঃ মানুষের কনুই এবং হাঁটুর অংশটি বেশি খসখসে হয়। এই অংশ দুটিকে মসৃণ এবং সুন্দর করে দেয় লেবুর রস। এক টেবিল চামচ লবণ, সামান্য অলিভ ওয়েল এবং কিছু লেবুর রস মিশিয়ে লাগান। দেখুন জাদুর মতো কাজ করবে।

দুর্গন্ধ দুর করেঃ লেবুর রসে প্রচুর সাইট্রিক এসিড আছে যা দুর্গন্ধ হটাতে ভূমিকা রাখে। তাই দুর্গন্ধের স্থানে লেবুর রস মেখে নিন। দুর্গন্ধ চলে যাবে।

ব্ল্যাক হেড ট্রিটমেন্টঃ নাকের ওপর বা ত্বকে ব্ল্যাক হেড সৌন্দর্যহানি ঘটায়। লেবুর রস এসব ব্ল্যাক হেডের গোড়া নরম করে তাদের তুলে আনে। লেবুর রসের সঙ্গে আর কিছু মেশানোর প্রয়োজন নেই। বেশ ভালো করে ত্বকে রস দিয়ে ঘষুন।