লিভার সুস্থ রাখবে যে সব খাবার

লিভার সুস্থ রাখবে যে সব খাবার

SHARE
Food for Liver

ক্ষতিকর বর্জ্য দূর করে শরীরকে সুস্থ রাখার গুরুত্বপূর্ণ অঙ্গ যকৃৎ বা কলিজা। আর তাই লিভার বা কলিজাকে সুস্থ রাখা খুবই জরুরি। স্বাস্থ্যকর ও সুষম খাবার খেলে কলিজা ভালো থাকে। এমন কিছু খাবার রয়েছে, যা কলিজাকে সুস্থ রাখতে পারে। এ রকম খাবারগুলো হলো:

গাজর: গাজরে আছে গ্লুটাথায়ন নামের উপাদান যা যকৃৎকে সুস্থ রাখে। গ্লুটাথায়ন প্রোটিন যকৃৎ থেকে বিষাক্ত উপাদান দূর করতে পারে। এতে ফ্লাভোনয়েডস ও বিটা-ক্যারোটিনও রয়েছে। গাজরের অ্যান্টি-অক্সিডেন্ট যেমন লাইকোপিন ও ফাইটোনিউট্রিয়েন্ট নানা ধরনের ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধক হিসেবে কাজ করে। বিটা ক্যারোটিন চোখের সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়ক। শীতের সময় অন্যান্য সবজির সঙ্গে গাজর পাওয়া যায় প্রচুর। গাজরের পুষ্টিমান ও উপকার পুরোপুরি পেতে কাঁচা বা আধা সেদ্ধ অবস্থায় খান।

পালং: সবুজ পাতাযুক্ত শাকসবজি বিশেষ করে পালংশাক ও লেটুসপাতা কলিজা ভালো রাখতে দারুণ উপকারী। এতে থাকা ক্লোরোফিল রক্ত থেকে প্রাকৃতিক উপায়ে বিষ দূর করে।

আঙুর: প্রতিদিন এক গ্লাস আঙুরের জুস খেতে পারেন। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট, যা লিভার থেকে বিষাক্ত পদার্থ দূর করবে।

আখরোট: আখরোটে বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। উচ্চ মাত্রায় ওমেগা-৩ ফ্যাট থাকার কারণে আখরোট দেহের উপকারী কোলেস্টেরল বাড়ায় এবং অপকারী কোলেস্টেরল কমিয়ে ফেলে যকৃতের পরিষ্কারের প্রক্রিয়ায় সাহায্য করে আখরোট।

অ্যাভোকাডো: এর মধ্যে রয়েছে নানা ঔষধি গুণ। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন, খনিজ পদার্থ, ভিটামিন এ, সি, ই ও কে। এছাড়াও রয়েছে প্রচুর পটাশিয়াম ও উল্লেখযোগ্য পরিমাণ ভালো কোলেস্টেরল, যা শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরল কমায়। অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবেও কাজ করে। অর্থাৎ শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সহায়তা করে।বিট: বিটে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েডস ও বিটা-ক্যারোটিন নামের উপাদান যা কলিজার জন্য খুবই ভালো। কলিজা সুস্থ রাখতে আপনার খাদ্য তালিকায় নিয়মিত রাখতে পারেন এ খাবারটি।

বিট: বিটে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েডস ও বিটা-ক্যারোটিন নামের উপাদান যা কলিজার জন্য খুবই ভালো। কলিজা সুস্থ রাখতে আপনার খাদ্য তালিকায় নিয়মিত রাখতে পারেন এ খাবারটি।