রোবট সোফিয়া এবার ঢাকায় আসছে

রোবট সোফিয়া এবার ঢাকায় আসছে

SHARE
Robot Sofia is coming to Dhaka

সৌদি আরবে প্রথম নাগরিকত্ব পাওয়া নারী রোবট সোফিয়া এবার ঢাকায় আসছেন। প্রতিমন্ত্রীর আমন্ত্রণে ৫ ডিসেম্বর ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে সোফিয়ার। সোমবার এসব তথ্য নিশ্চিত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

জানা গেছে, আসছে ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া দেশের বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উপস্থিত থাকবেন সোফিয়া এবং সঙ্গে থাকবেন তার ‘জন্মদাতা’ ডক্টর ডেভিড হ্যানসন।

হংকংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক প্রতিষ্ঠান ‘হ্যানসন রোবোটিক্স’-এর তৈরি সোফিয়া তার নির্মাতা ডেভিড হানসন কে নিয়ে ৫ ডিসেম্বর রাতে একদিনের সফরে বাংলাদেশে আসছেন।

ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হবে সোফিয়া। সেদিন রাতেই খ্যাতনামা অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো দেখতে সোফিয়ার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

মানুষের ভাব-ভঙ্গি বুঝতে পারা ও হাসি-কান্না, রাগ-অভিমানসহ নিজের অনুভূতি প্রকাশ করতে পারেন সোফিয়া।

কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা, ফেশিয়াল রিকগনিশন ফিচার মেশিন লার্নিং পদ্ধতি যুক্ত থাকায় ওয়াই-ফাই কানেকশনে এসে নিজ সিদ্ধান্তেই মানুষের প্রশ্নের উত্তর দেন সোফিয়া। শুধু তাই নয় উপযুক্ত পরিস্থিতিতে সে হাসতে পারে এমনকি কৌতুকও বলতে পারে। কেউ তার সঙ্গে কথা বললে তাদের বোঝার চেষ্টা করে । সামনে মানুষ না থাকলে নিজে নিজে মুভি চালিয়ে দেখে। ভাবতে থাকে জগৎ, সংসার, সংস্কৃতি, দর্শন নিয়ে।

সোফিয়াকে অ্যাক্টিভেট করা হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। চলতি বছরের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে সোফিয়ার।

বাংলাদেশের প্রতিমন্ত্রী বলছেন, সোফিয়াকে নিয়ে তাদের দুটি সেশন হবে।

তিনি বলছিলেন, প্রথম সেশনে আমাদের পলিসি মেকার যারা বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেন তারা এবং সাংবাদিকদের সাথে তার একটা ইন্টার‍্যাকশন (মিথস্ক্রিয়া) করে দেয়ার ব্যবস্থা করা হবে। দ্বিতীয় সেশনে আমাদের যারা তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, উদ্ভাবক এদের সাথে আলাপ হবে। এছাড়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।