রূপচর্চার স্বাভাবিক ভুলগুলো

রূপচর্চার স্বাভাবিক ভুলগুলো

SHARE
mistakes for fairness care

সুন্দর থাকতে ও সুস্থ সুন্দর ত্বকের জন্য আমরা প্রায়ই রূপচর্চার করে থাকি। তবে সেক্ষেত্রে সঠিক উপায়ে রূপচর্চা করলেই কেবল সুন্দর ত্বক পাওয়া সম্ভব। অনেক সময় রূপচর্চার ক্ষেত্রে অসচেতনতা বসত কিছু ভুল হয়ে যায়। আর যা কিনা আমাদের ত্বকের উপকার না করে বরং ক্ষতি সাধন করে থাকে। এক্ষেত্রে তাই কিছু বিষয়ে লক্ষ রাখা জরুরিঃ

মুখ ধোয়ার জন্য অনেকেই আগে থেকে হাত পরিষ্কার করে নেন না। অনেকেই মনে করেন মুখ ধোয়ার সাথে হাতও পরিষ্কার হয়ে যায়। কিন্তু আপনার হাতে যে জীবাণু রয়েছে তা প্রথমেই ত্বকে চলে যায় এবং সমস্যার সৃষ্টি করে। আর তাই আগে হাত ধুয়ে নিন।

আমাদের মধ্যে অনেকেই শুকনো ত্বকে ক্লিনজার ব্যবহার করে ত্বক ধুয়ে থাকেন।  এতে ত্বকের অনেক ক্ষতি হয়। আর তাই প্রথমে পানি দিয়ে ত্বক ভিজিয়ে তারপর ত্বকে ক্লিনজার ব্যবহার করুন।

ত্বকের জন্য বেশ জরুরি স্ক্রাবিং। এতে করে ত্বকের মরা চামড়া দূর হয় এবং গভীরে জমে থাকা ময়লা দূর হয়। তবে তা অবশ্যই বেশি সময় ধরে নয়। এটি ত্বকের জন্য খুব ক্ষতিকর। স্ক্রাবার দিয়ে মুখের ত্বক ১/২ মিনিটের বেশি স্ক্রাব করা একেবারেই উচিৎ নয়। এতে ত্বকের স্থায়ী ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

অনেক সময় নানা ফেসমাস্ক বা উপটান ব্যবহারের পর তা ঠান্ডা বা গরম পানি দিয়ে ধুয়ে ফেলার নির্দেশ দেয়া হয়ে থাকে। আর তখন আমরা সঠিক তাপমাত্রার পানি ব্যবহার করতে অনেক বড় ভুল করে থাকি। খুব ঠান্ডা বা বেশ গরম পানি দিয়ে ত্বক ধোয়া একেবারেই উচিত নয়।

ত্বক কখনোই তোয়ালে বা কাপড় দিয়ে ঘষে মুছবেন না। এতে ত্বকের টিস্যুর মারাত্মক ক্ষতি হয়। তোয়ালে বা কাপড় চেপে ধরে শুধুমাত্র ত্বক থেকে পানি শুষে নিন।

যেকোনো তোয়ালে দিয়ে মুখ মোছা মোটেও ত্বকের জন্য স্বাস্থ্যকর নয়। মুখ মোছার তোয়ালে অবশ্যই আলাদা হতে হবে। তা না হলে ত্বকে ইনফেকশনের সম্ভাবনা থাকে।