রুই মাছের নানা রেসিপি

রুই মাছের নানা রেসিপি

SHARE
Rui Fish-Recepies

কথায় বলে মাছে-ভাতে বাঙালি। আর রুই মাছ, সে তো সবারই পছন্দের। আজ তাই আসুন জেনে নিই রুই মাছের নানা রেসিপি সম্পর্কে-

রুই মাছের কাবাব

প্রয়োজনীয় উপকরণ :

রুই মাছ ১টি, রসুন বাটা ১ টে. চামচ, আদা বাটা ১ টে. চামচ, পেঁয়াজ বাটা ২ টে. চামচ, জিরা বাটা ১ চা চামচ, সরষে বাটা ১ চা চামচ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, তেল সিকি কাপ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ।

প্রস্তুতপ্রণালি :

প্রথমে মাছ টুকরা করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার সিদ্ধ করে কাঁটা ছাড়িয়ে নিন। এবার সব মসলা, লবণ, মাছ ও ডিম একসঙ্গে মেখে নিন। গোল চ্যাপ্টা করে কাবাব বানিয়ে তেলে ভেজে নিন। হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

রুই মাছের দোসা

প্রয়োজনীয় উপকরণ : রুই মাছ ৮ টুকরা, আখের গুড় সিকি কাপ, আদাবাটা আধা চা-চামচ, জলপাই তেল ৪ টেবিল চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, চাট মসলা ২ টেবিল চামচ, গাজর কুচি করা আধা কাপ, বিট লবণ আধা চা-চামচ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, তেঁতুলের মাড় ২ টেবিল চামচ, নুডলস সেদ্ধ আধা কাপ, সরিষা আধা চা-চামচ, আলু সেদ্ধ আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি : আদা, রসুন ও সামান্য লবণ দিয়ে মাছ সেদ্ধ করে কাঁটা বেছে রাখতে হবে। পাত্রে তেল দিয়ে পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজ চকচকে হলে একে একে সবজি, নুডলস ও আলু দিয়ে নাড়তে হবে। একটু পর গুড় ও তেঁতুলের মাড় বাদে বাকি উপকরণগুলো দিয়ে নাড়তে হবে। সঙ্গে মাছগুলোও দিতে হবে। তেঁতুলের মাড় ও গুড় আধা কাপ পানি দিয়ে গুলিয়ে ওই সবজির মিশ্রণে দিতে হবে এবং ভালোভাবে নেড়ে মেশাতে হবে। এবার লবণ চেখে স্বাদ দেখে নামাতে হবে।

দোসা তৈরির উপকরণ : আতপ চাল ২ কাপ, মাষকলাই ডাল ১ কাপ, পানি ২ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি : চাল-ডাল ছয় ঘণ্টা ভিজিয়ে রেখে ২ কাপ পানি দিয়ে ব্লেন্ড করে গরম জায়গায় ঢেকে রাখুন কিছুক্ষণ। বড় তাওয়ায় এক টেবিল-চামচ তেল ছড়িয়ে দিন। এক কাপ চাল-ডালের পেস্ট নিয়ে চামচের উল্টো পিঠ দিয়ে ছড়িয়ে দিন। যতটা সম্ভব পাতলা করুন। ঢেকে দিন। একটু পর খুব সাবধানে উঠিয়ে নিন, যেন দোসার কোনো অংশ না ভাঙে। এবার তাতে মাছের পুর বিছিয়ে রোল করে যেকোনো চাটনি দিয়ে পরিবেশন।

মুড়িঘন্ট

প্রয়োজনীয় উপকরণ : ২ কেজি ওজনের রুই মাছের মাথা ১টি, পেঁয়াজ কুচি সিকি কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ফালি ৮-১০টি, কারি পাউডার ১ চা-চামচ, আদা মিহি কুচি ১ চা-চামচ, রসুন কুচি ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ২ টুকরা, লবণ পরিমাণমতো, তেজপাতা ২টি, আলু ছোট টুকরা আধা কাপ, পোলাওর চাল ৪ টেবিল-চামচ, মুগডাল আধা কাপ, তেল সিকি কাপ, ঘি সিকি কাপ, মেথি সিকি চা-চামচ, চিনি আধা চা-চামচ।

প্রস্তুতপ্রণালি : মুগডাল ও চাল ধুয়ে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে পানি ঝরাতে হবে। মাছের মাথা ছোট টুকরা করে মাছের অংশ ও মুড়ো আলাদা করে রাখতে হবে। ৪ টেবিল চামচ ঘি গরম করে তাতে আলু ভেজে তুলে নিয়ে চাল ও ডাল ভাজতে হবে। অন্য পাত্রে তেল গরম করে মেথির ফোড়ন দিয়ে আদা, রসুন, পেঁয়াজ কুচি ভেজে সব বাটা মসলা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে মাছের অংশ রেখে মুড়ো দিয়ে কষাতে হবে। এবার তাতে চাল, ডাল দিয়ে ডুবো পানি দিয়ে সিদ্ধ করতে হবে। এই সময় লবণ, তেজপাতা, দারুচিনি, এলাচ, গোলমরিচ দিতে হবে।

মাছের মুড়ো সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে মুড়োটা ভেঙে উঠিয়ে রেখে ওই হাঁড়িতে বাকি কাটা মাছ ও আলু দিয়ে কষিয়ে নিতে হবে। আবার মাছের মুড়ো ঢেলে দিয়ে ৫ থেকে ৬ কাপ পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করতে হবে। ঝোল কমে এলে চিনি, কারি পাউডার, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে। চুলা থেকে নামিয়ে বাকি ঘি মুড়িঘন্টের ওপর দিয়ে নেড়ে দিতে হবে।