রাখাইনে সহিংসতায় নিহতের সংখ্যা ৪০০, মিয়ানমার সেনাবাহিনী

রাখাইনে সহিংসতায় নিহতের সংখ্যা ৪০০, মিয়ানমার সেনাবাহিনী

SHARE
400 people killed in Rakhine violence, Myanmar army

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর অভিযানে নিহতের সংখ্যা ৪ শতাধিক ছাড়িয়ে গেছে। দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স আজ শুক্রবার এক প্রতিবেদনে উল্লেখ করেছে, সহিংসতা শুরুর পর গত এক সপ্তাহে ৪০০ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৩৭০ জন ‘রোহিঙ্গা সন্ত্রাসী’, ১৩ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, দুজন সরকারি কর্মকর্তা এবং ১৪ জন সাধারণ নাগরিক।

রয়টার্সকে জাতিসংঘের এক কর্মকর্তা জানান, আগস্টের ৩১ তারিখ পর্যন্ত ৩৮ হাজার রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। মিয়ানমারের সেনাবাহিনীর দাবি, তারা উগ্রবাদী জঙ্গি নির্মূলে ‘ক্লিয়ারেন্স অপারেশন’ পরিচালনা করছে এবং সেনাবাহিনীকে বলা হয়েছে বেসামরিক জনগণের জানমালের নিরাপত্তা নিম্চিত করতে। কিন্তু বাংলাদেশে পলায়নরত রোহিঙ্গারা জানিয়েছে, মিয়ানমার সেনাবাহিনী অগ্নিসংযোগ ও হত্যাকাণ্ডের মাধ্যমে তাদের মিয়ানমার থেকে বাংলাদেশে ঠেলে দেয়ার পায়তারা করছে।

400 people killed in Rakhine violence, Myanmar army

প্রায় ১১ লাখ রোহিঙ্গা নিয়ে মিয়ানমারের নোবেল বিজয়ী অং সান সুচির সরকারের নীতি বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছে। তার বিরুদ্ধে অভিযোগ, সংখ্যালঘু মুসলিম এই সম্প্রদায়ের সংকট নিরসনে কোনো পদক্ষেপ নিচ্ছেন না সুচি। এমনকি তাদের রাখাইন রাজ্যে নিরাপদে বসবাসের জন্য কোনো উদ্যোগ নিচ্ছেন না তিনি।

LEAVE A REPLY