রমজানে সেহরিতে যা খাবেন

রমজানে সেহরিতে যা খাবেন

SHARE
Which is eaten in sehri in Ramadan

সুস্থভাবে রোজা পালনে সঠিক পুষ্টি জরুরি। তাই সেহরি ও ইফতারে সঠিক খাবার নির্বাচন করা গুরুত্বপূর্ণ। সেহরিতে পুষ্টিসমৃদ্ধ খাবার খেলে কোষ্ঠকাঠিন্য, মাথা ব্যথা ও ঘোরানো, দুর্বলতা ইত্যাদি সমস্যা প্রতিরোধ করা যায়। সেহরিতে এমন খাবার খেতে হবে যা শরীরকে আর্দ্র ও পুষ্টি জোগাতে সাহায্য করবে।

জেনে নিন কোন কোন খাবার সেহরিতে খাওয়া জরুরি –

খেজুর

সেহরির সময় অন্তত এক থেকে দুটি খেজুর খান। এ ছাড়া রোজা ভাঙার সময় অর্থাৎ ইফতারেও খেজুর খান। খেজুরের মধ্যে রয়েছে প্রাকৃতিক ফ্রুকটোজ। এ ছাড়া এতে রয়েছে অনেক আঁশ। এটি রক্তের গ্লুকোজের মাত্রাকে ঠিক রাখতে সাহায্য করে।

ফল ও সবজি

সেহরির সময় ফল ও সবজি খান। ফল ও সবজির মধ্যে রয়েছে আঁশ, ভিটামিন, ক্যালসিয়াম ও প্রয়োজনীয় ভিটামিন। এগুলো শরীরের জন্য জরুরি।

ভাত

ভাতের মধ্যে রয়েছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট। এটি দেরিতে হজম হয়। ভাত খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এতে ক্ষুধা কম লাগে।

চর্বি ছাড়া মাংস

চর্বি ছাড়া মাংস সেহরিতে খাওয়া জরুরি। এ ক্ষেত্রে মুরগির মাংস খেতে পারেন। এতে শরীরের প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা অনেকটা পূরণ হবে।

স্যুপ

সেহরির সময় খাবার খাওয়া শুরু করুন স্যুপ দিয়ে। এমনকি ইফতারেও খেতে পারেন স্যুপ। এটি কেবল দেহকে আর্দ্র রাখবে না, শক্তি ধরে রাখতেও সাহায্য করবে।

পানি

খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পান করুন। এটি শরীরকে আর্দ্র রাখবে এবং পানি পিপাসা মেটাতে সাহায্য করবে। এ ছাড়া ইফতার ও সেহরিতে মাঝামাঝি সময়ে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।