যে কারণে ভেঙে যেতে পারে দীর্ঘদিনের সম্পর্ক

যে কারণে ভেঙে যেতে পারে দীর্ঘদিনের সম্পর্ক

SHARE
Break-up in long-time relationship

পৃথিবীতে যে কোন ধরনের সম্পর্কই খুব গুরুত্বপূর্ণ। আর তাই সম্পর্ককে সবাই দীর্ঘমেয়াদি করতে চান। কারণ এতে সম্পর্কে পরিপূর্ণতা পায়। দীর্ঘকালের সম্পর্কে ভেঙে যাওয়ার ভয় থাকে না। কিন্তু বিশেষজ্ঞদের মতে, বহুকালের সম্পর্কও ভেঙে যেতে পারে। এর পেছনে বিশেষ কিছু কারণ রয়েছে। আসুন জেনে নিই যে কারণে ভেঙে যেতে পারে দীর্ঘদিনের সম্পর্ক-

# আর্থিক অবস্থা সম্পর্ক ভাঙনের অন্যতম কারণ হতে পারে। দাম্পত্য জীবনে একেক জনের অর্থ বিষয়ে একেক দৃষ্টিভঙ্গি থাকে। এতে খুব বেশি অমিল হলে ভাঙার সম্ভাবনা সৃষ্টি হয়। অর্থের অভাব বা একজনকে আর্থিক সংকটে রাখার প্রবণতা থেকে এ অবস্থার সৃষ্টি হতে পারে।

# দুজনের মাঝে যোগাযোগের অভাব থাকলে সম্পর্কে ভাঙন আসে। দৈহিক ও মানসিক যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এতে অভাব থাকলে দুজনের মাঝে দূরত্ব ক্রমেই বাড়তে থাকে।

# দুজনের মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধের অভাব পরিণতিতে বিচ্ছেদ ঘটায়। একের প্রতি অপরের সহমর্মিতা বা সমবেদনা না থাকা একই ফল বয়ে আনে। এ ক্ষেত্রে প্রত্যেকে অপরের কাছে নিজেকে মূল্যহীন বলে মনে করেন। ক্রমেই সম্পর্কে বিষণ্ন হয়ে ওঠে। একসময় তা ভেঙে যায় অনায়াসে।

# মাঝে মাঝে অথবা একেবারেই নয়, যৌনজীবন এমন হলে সম্পর্কে ভেঙে যাওয়ার ভয় থাকে। বিশেষজ্ঞরা জানান, ২০ বছরের দাম্পত্য জীবনও যৌনতার অভাবে নষ্ট হতে পারে।

# হয়ত সম্পর্কে আগেই খারাপ হয়ে গেছে। কিন্তু সন্তানের দিকে তাকিয়ে দুজনই এক সঙ্গে আছেন। এভাবে বেশিদিন জীবন চালানো যায় না। বরং তা সন্তানের জন্যে ক্ষতিকর হয়ে দাঁড়ায়। এ ক্ষেত্রে যেকোনো সময় বিচ্ছেদ ঘটতে পারে।

# প্রতারণা নতুন বা পুরনো উভয় সম্পর্কের জন্যে বড় হুমকি। কেউ-ই প্রতারিত হতে চান না। গোপনে অন্যের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার বিষয়টি কোনোভাবে ফাঁস হলে ভাঙনের সম্ভাবনা বহুগুণ বেড়ে যায়। আবার মানুষের জীবন যেকোনো সময় নতুন সম্পর্ক ঘটে যেতে পারে। এমনও দেখা গেছে, দুজন এই ছাদের নিচে ২২ বছর সময় কাটিয়েছেন। এদের একজন অন্য সম্পর্কে জড়িয়ে পড়ার কারণে বিচ্ছেদ ঘটে গেছে।

# বিবাদ বা মনের অমিল থাকবেই। এসব ক্ষেত্রে দুজনের যেকোনো একজনকে ত্যাগী হতে হয়। কিন্তু নিজের বিষয়ে অটল মনোভাব শেষ পর্যন্ত খারাপ কিছু এনে দেয়। ত্যাগ না থাকলে দীর্ঘদিনের সম্পর্কও টেকে না।

# খুব ভালো সম্পর্কের মাঝেই হঠাৎ করেই খারাপ কিছু ঘটে যেতে পারে। এমন হয় যে, সেই সমস্যা থেকে আর বেরিয়ে আসা যায় না। যেকোনো ধরনের ঘটনাই ঘটতে পারে। সম্পর্কে চরম অবনতি ঘটায় এমন ঘটনা ঘটলে তার ফল শেষ পর্যন্ত ভালো হয় না।

# মনের মিল দেখে মানুষ সম্পর্কের বিষয়ে আশাবাদী হয়ে ওঠেন। তবে দুজন মানুষের সবকিছু মেলে না। সবাই আলাদা বৈশিষ্ট্য বহন করেন। তবে দুজনের মিলের বিষয়ে খুব বেশি অভাব থাকলেও শেষ পর্যন্ত একে অপরের সঙ্গে মানিয়ে নিতে পারেন না।

# এমন হয় যে যেকোনো একজন একের পর এক বড় ধরনের সমস্যা ঘটিয়ে যেতে। অপরজন দুরবস্থা থেকে বের হয়ে আসার চেষ্টা করলেও তা সফল হয় না। একতরফাভাবে কেউ ঝামেলা করতে থাকলে অপরের পক্ষে তা সামাল দেওয়া দুষ্কর। কাজেই এ সম্পর্ক ভাঙতে বাধ্য।