যে কারণে দড়ি লাফানো আদর্শ ব্যায়াম

যে কারণে দড়ি লাফানো আদর্শ ব্যায়াম

SHARE
Rope jumping

দড়ি লাফানোকে একটি ভালো কার্ডিও ও হাই ইনটেনসিভ ইন্টারভেল ট্রেইনিং বলা হয়। ছোটবেলায় দড়ির লাফ খেলেননি এমন মানুষ খুজে পাওয়া খুব কষ্টকর। তবে এই মজার খেলাটিই কিন্তু আপনার শরীরের জন্য খুব উপকারী একটি ব্যায়াম। স্বাস্থ্য ফিট রাখতে, ওজন কমাতে, শরীরের ঘাম ঝরাতে দড়ি লাফের বিকল্প নেই। যে কারণে দড়ি লাফানো আদর্শ ব্যায়াম, আসুন দড়ির লাফের কিছু উপকারিতা সম্পর্কে জেনে নেই-

গবেষণায় দেখা গেছে যে, দৌড়ানোর চেয়ে স্কিপিং আপনার জয়েন্টে কম চাপ তৈরি করে। তাই দৌড়ানোর চেয়ে স্কিপিং ভালো ব্যায়াম হিসেবে পরিচিত। যেহেতু স্কিপিং এর ফলে হার্ট বিট  ফার্স্ট হয় তাই এটি আপনাকে আলাদা করে কার্ডিও ভাস্কুলার এক্সারসাইজ করতে হবে না।

বেশিরভাগ সময় বাইরে দৌড়াতে যেতে হবে চিন্তা করে আলসেমি ঘিরে ধরে। এই সমস্যা থেকে বাঁচতে হাতের কাছে দড়ি থাকলে আর ঘরের বাইরে যেতে হবে না । আর তাই খারাপ আবহাওয়াতেও ফিটনেস রুটিনে আর বাধা নয়।

দেহের চর্বি ঝরাতে এর জুড়ি নেই। দৌড়ানোর চেয়ে স্কিপিং বেশি ক্যালোরি বার্ন করতে সক্ষম। এক ঘন্টা স্কিপিং-এ ১৩০০ ক্যালোরি খরচ হয়।

দড়ি লাফের কারণে  আপনার ফুল বডি ওয়ার্ক আউট হবে। এটা থাই টান টান করতে খুব কার্যকর। এমন কি হাতের মাংসপেশিও। হিপের মাংসপেশি টান টান করে।

এটি আপনার হাত পা একসাথে চালানো ব্যাল্যান্স করবে সাথে শরীরের অন্য অঙ্গ প্রতঙ্গও। তাই সব অ্যাথলেটরাই  স্কিপ্পিং চর্চা করেন। শরীরের সামাঞ্জস্য রক্ষায় একটি গুরুত্বপূর্ণ ব্যায়াম দড়ি লাফ।

এই এক্সারসাইজ  করতে আপনাকে একেবারে পারদর্শী হতে হবে তা নয়। বিগিনার থেকে অ্যাডভান্স সবাই এটি করতে পারবে। নিয়মিত এই  এক্সারসাইজ হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে।

ব্যায়ামের সবচেয়ে সস্তা উপায় দড়ি লাফ। একটি রোপ হলেই হল। এটি আপনার মাংসপেশিকে টোন করতে সাহায্য করবে।