যুক্তরাষ্ট্রের টেক্সাসে ভয়াবহ বন্যা

যুক্তরাষ্ট্রের টেক্সাসে ভয়াবহ বন্যা

SHARE
Dreadful flood in US Texas

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ঘূর্ণিঝড় হার্ভে’র তাণ্ডবের পর সেখানে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। প্রবল বৃষ্টিপাতে বন্যার পানিতে ডুবে গেছে দেশটির চতুর্থ বৃহত্তম শহর হিউস্টন। টেক্সাসে ভয়াবহ বন্যা হওয়ায় রানওয়ে পানিতে তলিয়ে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছে হিউস্টনের দুটি বিমানবন্দর। বন্ধ রয়েছে সব ফ্লাইট চলাচল।

এদিকে, শহরটিতে বন্যার পানি আরো বাড়তে পারে বলে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস)। এবারের বন্যায় ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অবস্থার সৃষ্টি হতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা। নৌকার মালিকদের প্রতি বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন প্রশাসনিক কর্মকর্তারা।

টেক্সাসের গর্ভনর গ্রেগ অ্যাবোট জানিয়েছেন, আড়াইশো সড়কে মোটরযান চলাচল স্থগিত করা হয়েছে। ১৯টি কাউন্টিতে জাতীয় দুর্যোগ ঘোষণা করেছেন তিনি। শুক্রবার, আঘাত হানা ক্যাটাগরি-ফোর হারিকেন হার্ভের প্রভাবে প্রবল বৃষ্টি-বন্যা ও ভূমিধসের কবলে পড়েছে হিউস্টন, ভিক্টোরিয়া, করপাস ক্রিস্টি শহর। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে ঘূর্ণিঝড়ের কারণে পাঁচজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেক্সাসের যেই ১৯টি কাউন্টি দুর্যোগ এলাকা ঘোষণা করা হয়েছে ওইসব এলাকা পরিদর্শনের ঘোষণাও দিয়েছেন তিনি।

উদ্ধারকাজে নিয়োজিত রয়েছে ৩ হাজার সেনা, পুলিশ এবং দমকলকর্মী। স্থানীয় একটি কনভেনশন সেন্টারসহ অনেকগুলো স্থাপনায় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

শহরটির মেয়র চালর্স ওয়াক্স জানিয়েছেন, ‘সব ধরনের নাগরিক সুবিধা বিঘ্নিত হয়েছে এখানে। যোগাযোগ মাধ্যমের ক্ষতি হয়েছে, ইন্টারনেট নেই, সেলুলার কিংবা ল্যান্ড ফোনের লাইনও নিষ্ক্রিয়। আমরা সার্বিক ক্ষতি নিরূপণের চেষ্টা চালাচ্ছি। যন্ত্রের সাহায্যে উদ্ধারকারী দল চেষ্টা করছে রাস্তা তৈরি করে নাগরিকদের কাছে পৌঁছাতে।

LEAVE A REPLY