যুক্তরাষ্ট্রকে ছাড়াই বিশ্বনেতাদের জলবায়ু চুক্তি

যুক্তরাষ্ট্রকে ছাড়াই বিশ্বনেতাদের জলবায়ু চুক্তি

SHARE
Climate agreement without the United States

জলবায়ু চুক্তি করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফেরাতে ব্যর্থ হয়েছেন বিশ্বনেতারা। শেষপর্যন্ত যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই জলবায়ু চুক্তি সিদ্ধান্তে গেছেন বিশ্বনেতারা। ওই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র, সেই সিদ্ধান্তকেও সম্মেলনে স্বীকৃতি দেয়া হয়। জি-২০ জোটের নেতারা প্যারিস জলবায়ু চুক্তিকে অপরিবর্তনীয় বলে উল্লেখ করেছেন।

স্থানীয় সময় গতকাল শনিবার এক যৌথ বিবৃতির মাধ্যমে প্যারিস চুক্তি বাস্তবায়নে নিজেদের একমত হওয়ার কথা জানানো হয় ১৯ দেশের পক্ষ থেকে। জলবায়ু পরিবর্তন চুক্তি বাস্তবায়নের পক্ষে হামবুর্গ শহরে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশের পর পরই এ সিদ্ধান্ত নেওয়া হলো।

বিবৃতিতে বলা হয়, জলবায়ুর বিষয়ে দেশগুলোর এ নিবিড় অবস্থান জীবাশ্ম জ্বালানি আরো পরিচ্ছন্ন ও দক্ষতার সঙ্গে ব্যবহার করতে সাহায্য করবে। এ ছাড়া বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি রোধে প্রস্তাবিত প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার বিষয়টি মাথায় রাখা হয়েছে বলে উল্লেখ করা হয়।

তবে জলবায়ু চুক্তি বিষয়ে একেবারেই নেতিবাচক ভূমিকায় অবতীর্ণ হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্যারিসে জলবায়ু সম্মেলনে যেসব চুক্তি হয়েছে, সেটি রক্ষার ব্যাপারে পুনরায় প্রতিশ্রুতি দিয়েছেন জি-টুয়েন্টি সম্মেলনে অংশ নেয়া বিশ্বের শীর্ষ উনিশজন নেতা।

গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের দেশের শিল্প খাতকে চাঙ্গা করতে প্যারিস চুক্তি থেকে সরে যাওয়ার পাশাপাশি কয়লা খাত আবারও শক্তিশালী করার ঘোষণা দিয়েছেন। তখন থেকেই বাকি বিশ্বের সঙ্গে ব্যাপক টানাপড়েন দেখা দেয়। জি২০ শীর্ষ সম্মেলনেও এর ছায়া পড়ে। তবে যুক্তরাষ্ট্রকে বাগে আনার চেষ্টা করেও ব্যর্থ হলেন বিশ্বের সমৃদ্ধ দেশগুলোর নেতারা।

LEAVE A REPLY