যত্নে রাখুন জুতা

যত্নে রাখুন জুতা

SHARE
Keep your shoes carefully

ঘর থেকে বাইরে বেরোতে গেলে সবার আগে যে জিনিসটির কথা মাথায় আসবে সেটি হলো জুতা। প্রয়োজনের তাগিদেই হোক আর ফ্যাশনই হোক জুতা ছাড়া আমাদের একটি দিনও চলে না। নিত্যপ্রয়োজনীয় হলেও প্রতিদিন নতুন নতুন জুতা কেনা সম্ভব হয়ে ওঠে না। আর তাই জুতাকে নতুনের মতো রাখতে নিতে হবে কিছু যত্ন। চলুন জেনে নিই সে সম্পর্কে-

চামড়ার জুতায় যদি পানি ও কাদা লেগে যায় তবে প্রথমেই পানি দিয়ে তা পরিষ্কার করবেন না। সেক্ষেত্রে প্রথমেই কাদা শুকিয়ে নিন। কাদা শুকিয়ে গেলে নরম ব্রাশ দিয়ে ঘষে কাদা ঝেড়ে নিন। এরপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

জুতা কোনোভাবে ভিজে গেলে, বাড়ি ফিরে যেখানে-সেখানে ফেলে রাখবেন না। যতই ক্লান্ত থাকুন না কেন একটু সময় করে জুতায় লেগে থাকা কাদা ও নোংরা পরিষ্কার করে ফেলুন। এতে করে ময়লাটা জুতায় শক্ত হয়ে জেঁকে বসবে না। আর তা থেকে আপনার পায়ে ইনফেকশনও হবে না।  

জুতার র্যাক বাড়ির এমন জায়গায় রাখুন যেখানে সহজে আলো-বাতাস চলাচল করতে পারে। আর জুতার র্যাকের সামনে একটা পাপোশ রাখুন, এতে করে সারা ঘরে ময়লা ছড়াতে না পারে।

চামড়ার জুতা কখনই সরাসরি রোদে রাখবেন না। কেননা এতে চামড়া খারাপ হয়ে যাওয়ার আশংকা থাকে।

জুতা সবসময় শুকনো নরম কাপড় দিয়ে মুছে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন।

দুর্গন্ধ এড়াতে জুতার মধ্যে পারফিউম স্প্রে করতে পারেন। এতে গন্ধ চলে যাবে।

ভেজা জুতা চটজলদি শুকাতে জুতার মধ্যে ভালো করে মুড়ে রাখুন খবরের কাগজ। এতে করে খবরের কাগজ পানি শুষে নেবে। এছাড়া হেয়ার ড্রায়ারও ব্যবহার করতে পারেন। এতে ভিজা ভাব খুব তাড়াতাড়ি দূর হয়ে যাবে।