মৌসুমী পিঠা তালের বড়া

মৌসুমী পিঠা তালের বড়া

SHARE
Taler pitha

চলছে পাকা তালের মৌসুম। বাজারেও তাই পাওয়া যাচ্ছে তাল। দেশি এই ফলটি যেমন মিষ্টি তেমনই এর সুঘ্রাণ। তাছাড়া গুণে ভরা মৌসুমি এই ফলটি অনেকেরই প্রিয়। তালের রসের ঘ্রাণ আর অতুলনীয় স্বাদের কারণে বাঙ্গালীর প্রিয় খাবারগুলোর তালিকায় নানান রকম তালের পিঠাও আছে। তাল বিভিন্ন উপায়ে খাওয়া যায়। তাল দিয়ে তৈরি করা যায় বিভিন্ন রকম সুস্বাদু পিঠা। তেমনই একটি পিঠা তালের বড়া। তালের পিঠাগুলোর মধ্যে বড়া তৈরি করাটা বেশ সহজ। খুব সহজেই তৈরি করা যায় বলে গৃহিণীরাও বিকেলের নাস্তা হিসেবে তালের বড়া তৈরি করতে ভালোবাসেন এই মৌসুমে। চলুন জেনে নিই মৌসুমী পিঠা তালের বড়া তৈরির রেসিপিটি

প্রয়োজনীয় উপকরণ:

তালের পাল্প ১ কাপ, চালের গুঁড়া ২ কাপ, নারিকেল ৩ টেবিল চামচ (কোড়ানো), চাঁপাকলা ২ টা, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার সিকি চা চামচ, পানি পরিমাণমতো, ভাজার জন্য তেল পরিমাণমতো, চিনি পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি:

তাল চিপে রস বের করে একটা পাতলা কাপড়ে রেখে বেঁধে ঝুলিয়ে রাখুন ৫-৬ ঘণ্টা। এবার ভাজার জন্য তেল বাদে অন্য সব উপকরণ একসাথে ভালো করে মেখে আধা ঘণ্টা ঢেকে রাখুন। তারপর কড়াইতে তেল দিয়ে গরম হলে মাখানো মিশ্রণ থেকে বড়ার আকারে ৭-৮ করে দিয়ে ডুবো তেলে সোনালি করে ভেজে নিন। সবগুলো বড়া ভাজা হয়ে গেলে পরিবেশন পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুণ মজাদার তালের বড়া।

আর তাই আজই তৈরি করে নিন সহজ এই রেসিপিটি।