মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১

SHARE
The death toll 61 in Mexico's strong earthquake

মেক্সিকোর উপকূলে ৮.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৬১ জনে দাঁড়িয়েছে। পুলিশ, সেনা বাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা ধ্বংসাবশেষের নিচ থেকে উদ্ধার কার্যক্রম শুরু করেছে।

মেক্সিকোতে গত এক শতাব্দীর মধ্যে সবচেয়ে শক্তিশালী এক ভূমিকম্পে এ পর্যন্ত অন্তত ৬১ জন নিহত হয়েছে। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো জানিয়েছেন, এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৮ দশমিক ১। এতে আরো ২শ’ জন গুরুতর আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ভূমিকম্প আঘাত হানার পর মেক্সিকো, গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা,  নিকারাগুয়া,  পানামা ও হন্ডুরাসে সুনামির সতর্কতা জারি করা হয়।

ভূমিকম্পটি প্রায় এক মিনিট স্থায়ী ছিল। এ সময় প্রচণ্ড কাঁপুনিতে মেক্সিকো সিটির বাসিন্দারা আতংকে ঘর থেকে বের হয়ে ফাঁকা স্থানের দিকে ছুটতে থাকেন।

The death toll 61 in Mexico's strong earthquake

প্রেসিডেন্ট নাইটো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নগরী জুসিটান, ওক্সজাকা পরিদর্শন করেন। সেখানে ৩৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার বলেছে, এই ভূমিকম্পের প্রভাবে সমূদ্রের স্বাভাবিক জোয়ারের চাইতে তিন মিটার উঁচু ঢেউ সৃষ্টি হতে পারে। মেক্সিকোর চিয়াপাস রাজ্যে সুনামির আশঙ্কায় লোকজনকে উপকূল থেকে সরিয়ে নেয়া হচ্ছে।

LEAVE A REPLY