মেকআপ তোলার সহজ উপায়

মেকআপ তোলার সহজ উপায়

SHARE
The way to remove makeup

প্রিয়জনের সাথে সময় কাটানো, ঘোরাঘুরি, আড্ডা, পার্টি সহজ কথায় ঘরের বাইরে বের হবার সময় কম বেশি মেকআপ করবেন প্রায় সবাই। সারাদিন ঘুরে রাতে বাসায় ফিরে যদি দেখেন মেকআপ রিমুভারই নেই, কেমন লাগবে? বা পার্টি থেকে বাড়ি ফিরে, হাতের সামনে যা পান সেটা দিয়েই মুখ পরিষ্কার করে শুয়ে পড়তে মন চায়। কিন্তু এটা কি ভেবেছেন বাজারের যেকোনো ক্লিঞ্জার কতটা ক্ষতির দিকে ঠেলে দিচ্ছে আপনার স্কিনকে। এতেই তো ওপেন পোরস, ব্রণর সমস্যা আরও বেড়ে যায়।

মেকআপ ভারী হোক বা হালকা, ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে মেকআপ তোলাটা আবশ্যক। ঘরে থাকা কিছু উপাদানকে আপনি চাইলে সহজেই কাজে লাগাতে পারেন মেকআপ তুলতে। চলুন জেনে নিই সেগুলো কী-

অ্যালোভেরা ও অলিভ অয়েল

মেকআপ তোলার ক্ষেত্রে তেল অত্যন্ত কার্যকরী। এই ক্ষেত্রে আপনি অলিভ অয়েল, নারকেল তেল, ক্যাস্টর তেল প্রভৃতি যে কোনও তেলই তুলোয় করে মুখে লাগাতে পারেন। এছাড়াও মেকআপ তুলতে এক চা চামচ অ্যালোভেরা জেল ও সমপরিমাণ অলিভের তেল মিশিয়ে তুলোয় করে পুরো মুখে লাগাতে পারেন। এতে আপনার ফাউন্ডেশন প্রাইমারের সাথে সাথে আই লাইনার, মাস্কারা, ব্লাশেস সবই পরিষ্কার হয়ে যাবে।

মধু ও বেকিং সোডা

মধু অ্যান্টিব্যাকটেরিয়াল এবং সেই সাথে চামড়াকে ময়েশ্চারাইজিং করতে সাহায্য করে। বেকিং সোডা ত্বকে শুদ্ধতা ফিরিয়ে আনে। এক চামচ মধু নিন এবং তাতে একটু বেকিং সোডা ছিটিয়ে দিন। এটি আপনার মুখ থেকে মেকআপ অপসারণ করতে সাহায্য করবে এবং তারপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

গোলাপজল ও গ্লিসারিন

আপনি কি জানেন, গোলাপজল শুধু ত্বকের পরিচর্যাই নয় আপনার মুডও ভালো রাখতে পারে? রিমুভার শুধুই আপনার ত্বক থেকে মেকআপ তোলে তা নয় রিমুভার আপনার ত্বককে দেয় এক তরতাজা অনুভূতি। এক চা চামচ গ্লিসারিনে তিন থেকে চার ফোঁটা গোলাপ জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করুন।

কুসুম গরম পানি

কুসুম গরম পানিতে একটা ছোট তোয়ালে ভিজিয়ে সেটা দিয়ে মুখ মুছে নিতে পারেন। মুখে কিছুক্ষণ স্টিম নিয়ে এরপর সাধারণ সাবান দিয়ে মুখ ধুয়ে ফেললেও মেকআপ চলে যাবে। তবে অতিরিক্ত গরম পানি ব্যবহারে ত্বকের আর্দ্রতা হারিয়ে যায়।

ভুল কিছু পদ্ধতি

মেকআপ তোলার ক্ষেত্রে সরাসরি সাবান বা সাবান-জাতীয় ক্লিঞ্জার দিয়ে মুখ না ধোওয়াই ভালো। টোনার দিয়েও মেকআপ তোলা একেবারেই উচিত নয়। মেকআপ রিমুভার দিয়ে ঘষাঘষি করে মেকআপ তোলা উচিত নয়। কটন প্যাড বা কটন বলে মেকআপ রিমুভার লাগিয়ে আলতো করে তুলে নিলেই যথেষ্ট। বডি লোশন দিয়েও অনেকে মেকআপ তুলে থাকেন, যা ত্বকে জ্বালাপোড়া ভাবের কারণ হতে পারে। তৈলাক্ত ত্বকে তেল দিয়ে মেকআপ একেবারেই তোলা উচিত নয়। এতে লোমকূপে তেল জমে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে। শুষ্ক ত্বকে জেল-জাতীয় কোনো পণ্য ব্যবহার না কারাটাই শ্রেয়।

মনে রাখবেন মুখের ত্বক খুবই পাতলা আর তাই জোর করে মেকআপ তোলার চেষ্টা করবেন না একদম!