মেকআপ ছাড়াই সুন্দর ত্বক

মেকআপ ছাড়াই সুন্দর ত্বক

SHARE
glowing skin without make-up

প্রাকৃতিকভাবে আমাদের প্রত্যেকের চেহারারই একটা আলাদা সৌন্দর্য আছে। আমদের মধ্যে অনেকেই চেষ্টা করেন মেকয়াপের মাধ্যমে নিজের  সৌন্দর্যকে ফুটিয়ে তুলতে। মেকআপের মাধ্যমে সৌন্দর্য প্রকাশিত হলেও এর ক্ষতিকর দিকও কিন্ত কম নয়। তবে কয়েকটি উপায় অবলম্বন করলে আর কোনো প্রয়োজন হবে না  মেকআপের। এমনিতেই ফুটে উঠবে আপনার সৌন্দর্য।

১. চোখে আনুন প্রাকৃতিক সৌন্দর্য

প্রত্যেকের চোখই রয়েছে আলাদা একটি সৌন্দর্য। আপনার এ সৌন্দর্য যাতে নষ্ট হয়ে না যায় সেদিকে মনোযোগী হোন। চোখের চারপাশে ডার্ক সার্কল বা এ ধরনের কোনো সমস্যা না থাকে সেদিকেও যত্নশীল থাকুন। প্রয়োজন হলে বেশি করে ভিটামিন বি-যুক্ত খাবার ও শাকসবজি খান।

২. সঠিক ভুরু

চেহারার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ হল ভুরু। আর এ কারণেই এর সঠিক আকারটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। মেকআপ না করতে চাইলে সঠিকভাবে পরিচর্যা করুন আপনার ভুরুর । কেননা এতে ফুটে উঠবে আপনার চেহারার সৌন্দর্য।

৩. সুস্থ ঠোঁট

ঠোঁট যদি ফেঁটে গেলে বা কালো হয়ে গেলে তা চেহারার সৌন্দর্য নষ্ট করে দেয়। তাই ঠোঁটের যত্ন নিন। আর ঠোঁট যেন না ফাটে সেজন্য সচেষ্ট থাকুন।

৪. দাঁতের সৌন্দর্য

যথাযথভাবে যত্ন নিন আপনার দাঁতের। কেননা দাঁতের সৌন্দর্য দ্যুতি ছড়াবে আপনার চেহারায়।

৫. চুলের সঠিক স্টাইল

আপনার চেহারার সঙ্গে মানানসই চুলের স্টাইলটি বেছে নিন। এক্ষেত্রে অবশ্যই মনে রাখুন যে সবার চুলের স্টাইল একরকম হবে না। অন্যের চেহারার সঙ্গে যা মানায় আপনার চেহারায় সেটা নাও মানাতে পারে। নিয়মিত পরিচর্যায় চুলের সৌন্দর্য যেমন বাড়বে তেমনি চেহারাতেও ফিরবে দ্যুতি।

৬. মানানসই পোশাক

সঠিক পোশাকটি বেছে নেওয়ার উপরও অনেক কিছুই নির্ভর করে। আর তাই নিজের সাথে মানানসই পোশাকটি বেছে নিন।

৭. সূর্যরশ্মি থেকে সাবধান থাকুন

ত্বকের জন্য খুবই ক্ষতিকর সূর্যরশ্মি। আর তাই রোদে চলাচল যতটা সম্ভব এড়িয়ে চলুন। প্রয়োজনে ছাতা ব্যবহার করুন বা সানস্ক্রিন লোশনও ব্যবহার করতে পারেন।

৮. ত্বকের যত্ন নিন

ত্বকের যত্নে নিয়মিত মেনে চলুন কয়েকটি নিয়ম। ত্বক অতিরিক্ত ঘষামাজা করবেন না। প্রতিদিন দুইবার করে সাবান ছাড়া ত্বক ধুয়ে নিন। তবে প্রয়োজনবোধে ফেস ওয়াশ ব্যবহার করতে পারেন। আর ফেস মাস্ক ব্যবহার করলে তা সপ্তাহে একবারের বেশি নয়।

৯. দুশ্চিন্তা থেকে দূরে থাকুন

মানসিক চাপ ও দুশ্চিন্তা সব সময় চেহারার ওপর প্রভাব ফেলে। আর তাই মানসিক চাপ থাকলে যত তাড়াতাড়ি সম্ভব দূর করুন। অন্যথায় তা চেহারার ওপর বিরূপ প্রভাব ফেলবে। বাড়তি মানসিক চাপের কারণে চেহারায় ভাজ ও বলিরেখা দেখা দেয়। এতে করে বয়সও বেশি দেখায়। তাই চেহারার সঠিক উজ্জ্বলতা প্রকাশের জন্য মানসিক চাপ ও দুশ্চিন্তা থেকে দূরে থাকুন।

১০. পর্যাপ্ত ঘুম

ঘুমের প্রভাব পড়বে আপনার চেহারায়। প্রতিদিন নিয়মিতভাবে না ঘুমালে তার প্রভাবে চেহারায়। ার তাই প্রতিদিন নিয়মিত সাত থেকে আট ঘণ্টা ঘুমান।

 

১১. সঠিক স্বাস্থ্য

দেহের ওজন ও অন্যান্য মাপকাঠি সঠিকভাবে বজায় রাখুন। অতিরিক্ত ওজন চেহারার সৌন্দর্য নষ্ট করে। একইভাবে ওজন অনেক কমে গেলে তাতেও নষ্ট হবে সৌন্দর্য। আর তাই সঠিকভাবে দেহের স্বাস্থ্য বজায় রাখুন। এজন্য নিয়মিত শারীরিক অনুশীলন ও সুস্থ দেহ প্রয়োজনীয়।

 

১২. খাবারের ব্যাপারে সচেতনতা  

অতিরিক্ত ভাজা-পোড়া ও তেলযুক্ত খাবারে নষ্ট হয়ে যাবে আপনার সৌন্দর্য। শাকসবজি ছাড়াও পর্যাপ্ত মাছ খান। এছাড়াও খেতে পারেন ভিটামিন ই যুক্ত খাবার। আর অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।