মুলতানি মাটির কয়েকটি ফেস প্যাক

মুলতানি মাটির কয়েকটি ফেস প্যাক

SHARE
Multani Mati-face pack

ম্যাগনেসিয়াম ক্লোরাইডে সমৃদ্ধ এই মুলতানি মাটি ত্বকের বিভিন্ন সমস্যা প্রাকৃতিক ভাবে দূর করে ত্বককে ভিতর থেকে সুন্দর করে তোলে। মুলতানি মাটির ব্যবহার ত্বককে উজ্জ্বল করার সাথে সাথে ত্বকের কোষ পুনর্গঠনে সাহায্য করে। ত্বকের যত্নের পাশাপাশি এটি চুলের যত্নেও সমানভাবে কার্যকরী। শতশত বছর ধরে সৌন্দর্য বৃদ্ধির উপমহাদেশের নারীরা মুলতানি মাটি ব্যবহার করে আসছেন যা অলৌকিক কাদামাটি হিসেবে পরিচিত। হলদে বাদামী কাদামাটিটি খনিজ উপাদানে সমৃদ্ধ। যখন এই কাদামাটি ত্বকে পেস্টের মত করে লাগানো হয় তখন ত্বক উজ্জ্বল ও দীপ্তিময় হয়ে উঠে। এতে শক্তিশালী ক্লিঞ্জিং, ব্লিচিং ও তেল শোষণকারী উপাদান থাকে যা ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করে। আসুন জেনে নিই মুলতানি মাটির কয়েকটি ফেস প্যাক সম্পর্কে-

# দই ও মুলতানি মাটির ফেস প্যাক

২ চামচ মুলতানি মাটির সাথে ১ টেবিল চামচ দই, ১টি ডিমের সাদা অংশ এবং ১ টেবিলচামচ কর্ণ ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মুখ ভালোভাবে পরিষ্কার করে এই মিশ্রণটি দুই স্তরে মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুলতানি মাটি ত্বকের ময়লা দূর করবে, কর্ণ ফ্লাওয়ার ত্বকের কোষে পুষ্টি সরবরাহ করবে এবং দই ত্বকের শুষ্কতা দূর করে ত্বককে উজ্জ্বল হতে সাহায্য করবে।

# মুলতানি মাটি, টমেটো ও বেসনের প্যাক

একটি ছোট পাকা টমেটোর সাথে ২ টেবিল চামচ মুলতানি মাটি ও ১ টেবিল চামচ বেসন ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি আপনার মুখে লাগান এবং ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেসন ত্বক পরিষ্কার করে এবং ত্বকের উপরিভাগের লুকানো ময়লা বাহির করে। টমাটো ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। এই ফেস প্যাকটি ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিপাবে।

# কাজুবাদাম ও মুলতানি মাটির ফেসপ্যাক

৩-৪ টা কাজু বাদাম সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে খোসা ছাড়িয়ে বাদামগুলো পিষে নিন। এই চূর্ণ করা কাজুবাদামের সাথে সামান্য মুলতানি মাটি মেশান। এর সাথে সামান্য পরিমাণ দুধ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। শুষ্ক ও নিস্তেজ ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এবং ত্বককে নরম করতে সাহায্য করবে এই প্যাকটি।

# নিম ও মুলতানি মাটির ফেস প্যাক

১ চামচ মুলতানি মাটির সাথে ১ চামচ নিম পাতার গুঁড়া ও সামান্য গোলাপ জল নিয়ে ভালোভাবে মেশান যেন মসৃণ পেস্ট তৈরি হয়। মিশ্রণটিতে যেন কোন দলা না থাকে। এই প্যাকটি মুখের ত্বকে ভালোভাবে লাগান এবং ২০ মিনিট রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং শুকনো তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এই প্যাকটি ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করবে।

মুলতানি মাটির চমৎকার শোষণ ক্ষমতা আছে। তাই এটি ত্বকের উপরিভাগের ময়লা ও তেল দূর করতে সাহায্য করে। এর ত্বক শীতল করার গুণ আছে। তাই ত্বকের জ্বালা ও সান বার্ন দূর করেতে পারে। এছাড়াও ত্বকের ছিদ্রকে ছোট করতে সাহায্য করে মুলতানি মাটি। বলিরেখা ও ফাইন লাইন দূর করতেও সাহায্য করে মুলতানি মাটি।