মুক্তি পেতে যাচ্ছে দিতি অভিনীত শেষ ছবি

মুক্তি পেতে যাচ্ছে দিতি অভিনীত শেষ ছবি

SHARE
Last movie of Diti

গত বছর ২০ মার্চ না ফেরার দেশে চলে গেছেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়িকা পারভীন সুলতানা দিতি। মৃত্যুর পূর্বে এই অভিনেত্রী ‘ধূমকেতু’ শিরোনামের একটি সিনেমায় অভিনয় করেন। কিন্তু  সিনেমাটির কাজ বাকী থাকতেই পৃথিবীর মায়া ত্যাগ করেন দিতি।

শফিক হাসান পরিচালিত এ সিনেমায় মায়ের চরিত্রে অভিনয় করেন দিতি। তার মৃত্যুর পর সিক্যুয়েন্সের কিছুটা পরিবর্তন করে অসমাপ্ত কাজটুকু শেষ করেন নির্মাতা। তবে দিতির ডাবিং করেছেন অন্য এক শিল্পী। আগামী ৯ ডিসেম্বর সারা দেশে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

সিনেমাটি প্রসঙ্গে পরিচালক শফিক হাসান বলেন, ‘‘ধূমকেতু’ সিনেমায় দিতি আপা মায়ের চরিত্রে অভিনয় করেছেন। তার অংশের কাজ প্রায় শেষ করেছিলেন। কিছু কাজ বাকী ছিল এমন সময় ক্যানসারে আক্রান্ত হন। তারপর দিতি আপার সুস্থতার জন্য অপেক্ষাও করেছি। কিন্তু শেষ পর্যন্ত তিনি চলেই গেলেন। তারপর সিক্যুয়েন্সের কিছুটা পরিবর্তন করে নির্মাণ কাজ শেষ করেছি।’

মুন্নি প্রোডাকশনের ব্যানারে প্রেমের কাহিনি নির্ভর সিনেমাটিতে শাকিব-পরী ছাড়াও অভিনয় করেছেন তানহা, রেবেকা, অমিত হাসান ও আলিরাজসহ অনেকে।

একটি আইটেম গানসহ সিনেমাটিতে মোট ৭টি গান রয়েছে। গানগুলোর সংগীত পরিচালনা করেছেন, আহমেদ হুমায়ুন। কণ্ঠ দিয়েছেন কুমার বিশ্বজিৎ, কিশোর, খেয়া, পিংকি, জোজো (ভারত)। সিনেমার চিত্রনাট্য, কাহিনি ও সংলাপ লিখেছেন মুনির রেজা।

শাকিব খানের পুবাইলের বাড়িসহ দেশের বিভিন্ন লোকেশনে দৃশ্যাধারণের কাজ হয় ছবিটির।

উল্লেখ্য, মস্তিষ্কে ক্যান্সার আক্রান্ত হওয়ায় গত বছরের ২৫ জুলাই থেকে ভারতের চেন্নাইয়ের মাদ্রাজ ইনস্টিটিউট অব অর্থোপেডিকস অ্যান্ড ট্রমাটোলজি (এমআইওটি) হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন দিতি। এরএর ২০ মার্চ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন দিতি। নারায়নগঞ্জের সোনারগাঁও দিতির পৈতৃক বাড়িতে তাকে সমাহিত করা হয়।

নারায়ণগঞ্জের মেয়ে দিতি। ১৯৮৪ সালে নতুন মুখের সন্ধানের মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে অভিষেক হয় তার।  দিতি অভিনীত প্রথম চলচ্চিত্র উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’। কিন্তু সিনেমাটি শেষ পর্যন্ত মুক্তি পায়নি। আর তাই দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ‘আমিই ওস্তাদ’।

জীবদ্দশায় প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে কাজ করেন দিতি। পাশাপাশি অসংখ্য একক নাটক, টেলিফিল্ম ও ধারাবাহিক নাটকে অভিনয় করেন তিনি।