মিয়ানমার থেকে বাংলাদেশে ৩ লাখ রোহিঙ্গা প্রবেশ; জাতিসংঘ

মিয়ানমার থেকে বাংলাদেশে ৩ লাখ রোহিঙ্গা প্রবেশ; জাতিসংঘ

SHARE
3 lakh Rohingyas enter into Bangladesh; UN

রাখাইন প্রদেশে সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধ জঙ্গিদের নৃশংস হামলা থেকে প্রাণে বাঁচতে গত ১৫ দিনে মিয়ানমার থেকে বাংলাদেশে ৩ লাখ রোহিঙ্গা প্রবেশ করেছে। জাতিসংঘ শনিবার একথা বলেছে। এ পরিসংখ্যান লাফিয়ে দিনে প্রায় ২০ হাজার করে বাড়ছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের দেয়া তথ্যানুযায়ী বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা এখন ২ লাখ ৯০ হাজারের বেশি।

জাতিসংঘের এক কর্মকর্তার বরাতে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সেনা অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত মিয়ানমারে ১ হাজারেরও বেশি রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে।

অধিকাংশ রোহিঙ্গা মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের ২৭৮ কিলোমিটার (যার এক চতুর্থাংশ জুড়ে রয়েছে নাফ নদী) বিস্তৃত সীমান্ত দিয়ে পায়ে হেঁটে বা নৌকায় করে আসছে।

3 lakh Rohingyas enter into Bangladesh; UN

জাতিসংঘের কর্মকর্তাদের বরাত দিয়ে বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) বাংলাদেশের মুখপাত্র দীপায়ন ভট্টাচার্য বলেন, ‘বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীদের অধিকাংশই পুষ্টিহীনতায় ভুগছে। এক মাস ধরে তারা স্বাভাবিক খাবারও খেতে পারছিল না। এমন পরিস্থিতি এসব শরণার্থীরা প্রচণ্ড ক্ষুধার্ত এবং মানসিকভাবেও বিপর্যস্ত। তবুও প্রাণভয়ে লাখো মানুষ সীমান্ত পেরিয়ে পাড়ি জমাচ্ছে বাংলাদেশে। নৌপথে পালিয়ে আসার পথে নৌকাডুবিতেও বাড়ছে মৃতের সংখ্যা।’

LEAVE A REPLY