মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যায় হস্তক্ষেপ করবেন না রাশিয়া

মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যায় হস্তক্ষেপ করবেন না রাশিয়া

SHARE
Russia will not interfere in Myanmar internal problems

রোহিঙ্গা সংকট একেবারেই মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়। এখানে হস্তক্ষেপ করে বিভিন্ন ধর্মের মধ্যে গোলযোগ ছাড়া আর কিছুই হবে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

স্থানীয় সময় গতকাল শুক্রবার মারিয়া এ মন্তব্য করেন বলে জানিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা তাস।

মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছে, “এটা মনে রাখা দরকার যে, একটি সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার ইচ্ছা কেবল আন্তঃধর্মীয় বিরোধ বাড়িয়ে দিতে পারে। আমরা আন্ত:ধর্মীয় সংলাপের ওপর জোর দিচ্ছি। রাশিয়া জানিয়েছে, ঘর-বাড়ি ছাড়া মানুষদের ফিরিয়ে নিতে মিয়ানমার পদক্ষেপ নিচ্ছে।”

এরই মধ্যে দুই হাজার রোহিঙ্গা তাদের বাড়ি ফিরে গেছে বলে জানান মারিয়া। এ ছাড়া রোহিঙ্গা গ্রামগুলোতে মিয়ানমার খাবার, ওষুধ ও অন্য ত্রাণ সামগ্রী বিতরণ করছে বলে জানানো হয় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

মিয়ানমার সরকারের প্রশংসা করে জাখারোভা বলেন, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের অধীনে আনান কমিশনের সুপারিশগুলো বাস্তবায়নে মিয়ানমার সরকারের প্রচেষ্টাকে মস্কো স্বাগত জানায়। তিনি বলেন, এই উদ্দেশ্যে সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের অধীনে একটি বিশেষ কমিটি গঠন করেছে মিয়ানমার।

জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ ও আন্তর্জাতিক সংস্থা রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর এই নৃশংসতার নিন্দা জানিয়েছে। মিয়ানমারকে অবিলম্বে সেনা অভিযান স্থগিত ও রোহিঙ্গাদের প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

LEAVE A REPLY