মাধবকুণ্ড জলপ্রপাতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

মাধবকুণ্ড জলপ্রপাতে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

SHARE
Restriction of tourists entering Madhabkunda waterfall মাধবকুণ্ড পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

টানা বৃষ্টি, ভারি বর্ষণ ও পাহাড় ধসের শঙ্কায় ঈদকে সামনে রেখে দেশের সর্ববৃহৎ প্রাকৃতিক জলপ্রপাত ও দ্বিতীয় বৃহত্তম ইকোপার্ক মৌলভীবাজারের মাধবকুণ্ড জলপ্রপাতে পর্যটকদের প্রবেশ বন্ধ ঘোষণা করেছে বন বিভাগ। অনাকাঙ্খিত দুর্ঘটনা এড়াতে উপজেলা প্রশাসন ও পর্যটন পুলিশ এ আদেশ জারি করে।

বৃহস্পতিবার থেকে পরবর্তী নিষেধাজ্ঞা না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফলে এবারের বর্ষামুখর ঈদে মাধবকুণ্ড জলপ্রপাত এলাকায় বেড়ানোর সুযোগ থাকছে না ভ্রমণপিপাসুদের।

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় অবস্থিত এই জলপ্রপাত দেশের অন্যতম আকর্ষণীয় স্থান। বছরের প্রায় প্রতিমাসেই এখানে পর্যটকের আসা-যাওয়া রয়েছে। ঈদসহ নানা উৎসবে পর্যটকদের আনাগোনা আরও বেড়ে যায়। তবে এবার ঈদ উপলক্ষে মাধবকুন্ড পর্যটক শূন্য থাকবে বলেই মনে করা হচ্ছে।

মাধবকুণ্ড পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা পরিস্থিতির জন্য অভিযোগ রয়েছে সংশ্লিষ্ট ঠিকাদারের উপর। চলমান সিড়ি নির্মাণ কাজে অনিয়ম করায় তাতে ফাটল দেখা দেয় এবং নিচের দিকে ডেবে যায়। ফলে মাধবকুন্ড জলপ্রপাত এলাকাটি পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠে।

Restriction of tourists entering Madhabkunda waterfall

মাধবকুণ্ড পর্যটন পুলিশের ইনচার্জ এসআই জাহাঙ্গির আলম বলেন, ‘জলপ্রপাতের ভেতরের রাস্তায় বিভিন্ন জায়গায় বড়বড় ফাটল দেখা দিয়েছে। অনেক জায়গা নিচের দিকে ডেবে গেছে ও ধসে পড়েছে। দুর্ঘটনার আশঙ্কায় পর্যকটকদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না।’

সিলেট বিভাগের উপ বনসংরক্ষক আর এস এম মুনিরুল ইসলাম বলেন, “জানমালের ক্ষয়ক্ষতি রোধ ও সাধারণের নিরাপত্তা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জলপ্রপাতের আশপাশ পরিদর্শন করেছি আমরা; ঝুঁকিপূর্ণ বিবেচনায় নিয়ে সাময়িক বন্ধ রাখা হয়েছে। যতদ্রুত সম্ভব দেবে যাওয়া অংশ মেরামত করে সাধারণের জন্য তা উন্মুক্ত করে দেওয়া হবে।”