মাথাব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি

মাথাব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি

SHARE
Release from bad headache

জীবনের কখনো মাথা ব্যথায় ভোগেন না এমন লোক পাওয়া প্রায় অসম্ভব। মাথা ব্যথা শুরু হলে  ওষুধ পথ্য কত কি ই তো হয়। তবে কিছু বিষয় মেনে চললে মাথাব্যথা থেকে মুক্ত পাওয়া যায় তাৎক্ষণিকভাবে। আসুন তবে জেনে নিই ব্যাপারগুলো কি সে সম্পর্কে ——

১. মানসিক চাপ থেকে দূরে থাকুন

মাথাব্যথার একটি বড় কারণ মানসিক চাপ। তাই মানসিক চাপ কমানো প্রয়োজন। আর তাই যেকোনো বিষয় নিয়েই মানসিক চাপে থাকুন না কেন এটি ব্যবস্থাপনার চেষ্টা করুন।

২. খাবারের প্রতি খেয়াল করুন

সকালের নাস্তা অবশ্যই খাবেন। সকালের নাস্তা বাদ দিলে অনেকের মাথাব্যথা করে। এ ছাড়া অতিরিক্ত ক্যাফেইন খেলে এবং মদ্যপান করলে মাথাব্যথা বাড়ে। তাই মাথাব্যথা এড়াতে এসব খাবারগুলো থেকে বিরত থাকুন।

৩. ঘাড় ম্যাসাজ

মাথাব্যথা থাকলে দৈনন্দিন কাজকর্মের ব্যাঘাত ঘটে। তাই ঘাড়ে ম্যাসাজ করুন। এটি রক্ত সঞ্চালন বাড়াতে কাজ করবে এবং মাথাব্যথা কমাবে।

৪. চোখ বন্ধ করে গভীরভাবে দম নিন

প্রথমে একটু নিরিবিলি ঘরে যান। ঘরকে যতটা সম্ভব অন্ধকার করার চেষ্টা করুন। শান্ত হোন এবং গভীর নিশ্বাস নিন। এটি মাথাব্যথা কমাতে কাজে দেবে। সাধারণত মাইগ্রেনের কারণে মাথাব্যথা কমাতে এই পদ্ধতি উপকার করে।

৫. গরম স্যাঁক

একটি কাপড়ের টুকরোকে একটু তাপে গরম করে ঘাড় ও মাথা চারদিকে স্যাঁকা দিন। পাঁচ থেকে ১০ মিনিট এটি করুন। দুশ্চিন্তার কারণে মাথা ব্যথা হলে এই পদ্ধতি ব্যথা উপশমে কাজ করবে।