মস্তিষ্কের ভাবনায় নিয়ন্ত্রিত হবে কম্পিউটার

মস্তিষ্কের ভাবনায় নিয়ন্ত্রিত হবে কম্পিউটার

SHARE
The brain will control the computer

ফেসবুক নিত্যনতুন ফিচার দিয়ে তাদের ব্যবহারকারীদের চমকে দিয়ে আসছে। এবার মস্তিষ্কের ভাবনায় নিয়ন্ত্রিত হবে কম্পিউটার – এমন প্রযুক্তি বানাতে কাজ করার কথা জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

মানুষের মস্তিষ্ক পড়তে সক্ষম হবে এ প্রযুক্তি। যা সরাসরি মস্তিষ্কের নির্দেশনা অনুযায়ী কম্পিউটার নিয়ন্ত্রণের সুযোগ তৈরি করবে। একই সঙ্গে ভয়েস বা শরীরের অন্য অঙ্গপ্রত্যঙ্গের সহায়তা ছাড়াই মস্তিষ্ক থেকে সরাসরি স্মার্টফোনে বিভিন্ন নির্দেশনা দেয়ার পথ উন্মোচন করবে।

বার্তা সংস্থা বিবিসি জানায়, ফেসবুক ‘সাইলেন্ট স্পিচ’ নামের একটি সফটওয়্যার তৈরি করছে যা প্রতি মিনিটে মস্তিষ্কের মাধ্যমে ১০০টি শব্দ টাইপ করা যাবে। এখনও শুরুর পর্যায়ে থাকা এই প্রকল্পে কোনো সার্জারি ছাড়াই ব্রেইনওয়েভ শনাক্ত করতে নতুন প্রযুক্তি দরকার হবে

ফেসবুক কর্মকর্তা রিজেনা দুগান বলেন, মস্তিষ্কের যে কোন চিন্তা এতে কাজ করবে না। আপনার মাথায় অনেক চিন্তাই থাকে। তবে আপনি সবার সঙ্গে সব প্রকাশ করেন না।

তিনি বলেন, সাইলেন্ট স্পিচের মাধ্যমে আমরা সে সমস্ত শব্দ সনাক্ত করবো যা আপনি প্রকাশ করতে চান।

গত মঙ্গলবার ফেসবুকের বার্ষিক ডেভেলপার সম্মেলন এফ৮ অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সান জোসে সফটওয়্যার নির্মাতাদের এই সম্মেলনে এমনটিই ধারণা দিয়েছে প্রতিষ্ঠানটি। সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে ফেসবুকের ভবিষ্যৎ পরিকল্পনা ও প্রকাশিতব্য নতুন সুবিধাগুলো তুলে ধরা হয়।