মন ভাল রাখতে করণীয়

মন ভাল রাখতে করণীয়

SHARE
happiness-how to keep happy

প্রতিযোগিতার দৌড়ে সকলেই ব্যস্ত৷ প্রাণ খুলে হাসার সময়টাই যেন হারিয়ে গেছে৷ তার উপর আবার কাজের চাপ ফলে বড়ছে স্ট্রেস, মানসিক অবসাদ৷ কিন্তু ভাল তো থাকতেই হবে৷ সবকিছুর কেন্দ্রে রয়েছে আমাদের মন। জীবনের নানা চড়াই-উৎড়াই পার হতে গিয়ে মন সব সময় একইরকম থাকে না। কখনো আনন্দে মন নেচে ওঠে। কখনো বেদনায় বিষন্ন হয়। সুস্থ সুন্দর আনন্দময় জীবনের জন্য মনকে চাপমুক্ত, হাসি-খুশি রাখাটা খুবই জরুরি। চলুন জেনে নিই মন ভাল রাখতে করণীয় সম্পর্কে-

সব সময় হাসি-খুশি থাকার চেষ্টা করুন। শত কষ্টের মাঝেও হাসতে শিখুন। মনকে সব সময় নিজের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। মনকে স্থান কাল পাত্র ভেদে বাস্তবতা উপলব্ধি করার মানসে গড়ে তুলুন।

আশা করুন। স্বপ্ন দেখুন। হতাশা পরিহার করুন। আপনার স্বপ্ন পূরণের জন্য যথাযথ চেষ্টা করুন। নেতিবাচক ধারণা পরিহার করে পজেটিভ ধারণা পোষণ করুন। যা সম্ভব নয়, তা কখনও আশা করবেন না। এতে কষ্ট বাড়বে।

মনকে পারিপার্শ্বিক পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার কৌশলী করে তুলুন। মন বেশি খারাপ হলে কোথাও ঘুরে আসতে পারেন। এতে মন ভালো হবে।

নিজের আনন্দকে সবসময় ধরে রাখার চেষ্টা করুন। তাহলে আপনার মনও ভালো থাকবে। যেসব ভাবনা আপনার মনকে কষ্ট দেয়, সেসব ভাবনা মনের সীমানায় আসতে দেবেন না।

শরীর সুস্থ রাখতে নিয়মিত ও সময়মতো খাওয়া দাওয়া করুন। সতেজ-সজীব ফলমূল ও পুষ্টিকর খাবার গ্রহণ করুন। নিয়মিত রাতে ঘুমানোর চেষ্টা করুন। ঘুম ভালো হলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। মন প্রফুল্ল হবে।

সবসময় এমন কিছু ভাবার চেষ্টা করুন যা আপনাকে মানসিকভাবে আনন্দ দেবে। একেবারে নিভৃতে দিন কাটিয়ে মনকে বোঝার চেষ্টা করুন।

মন কখনও নিজের গণ্ডি পেরিয়ে বাইরে যায় না। তার গণ্ডিটা মস্তিষ্কের মধ্যেই সীমাবদ্ধ। তাই যে কোনো কিছু মননশীল মেধা দিয়ে চিন্তা করুন। তাতেই মানসিক শান্তি পাবেন। যেসব ভাবনা আপনার মনকে কষ্ট দেয়, সেসব ভাবনা মনের সীমানায় আসতে দেবেন না।