মনকে শান্ত রাখার উপায়

মনকে শান্ত রাখার উপায়

SHARE
How to keep mind cool

মাঝে মাঝে আমাদের সাথে এমন কিছু ঘটনা ঘটে যাতে আমরা অস্থির হয়ে পড়ি। আবারে কেউ কেউ আবার স্বভাবেও অস্থির হয়ে থাকে। তবে এই অস্থিরতা মোটেও ভালো ফল বয়ে আনে না। তাই উচিত নিজেকে যতটা সম্ভব শান্ত রাখা। যেকোনো পরিস্থিতিতে নিজেকে শান্ত ও স্থির রাখার কয়েকটি কয়েকটা পদ্ধতি এখানে দেওয়া হলো:

যোগব্যায়াম করুন

মনকে শান্ত রাখতে দারুণ উপকারী যোগব্যায়াম। এতে মানসিক চাপ দূর হয়। শুধু তা-ই নয়, শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামও মনকে প্রফুল্ল রাখে। অনেকে অবশ্য মনে করেন উপযুক্ত পরিবেশ না পেলে ব্যায়াম করা যাবে না। আর এজন্য নিয়মিত ব্যায়ামও  করেননা অনেকে। তবে এসব ক্ষেত্রে অন্য ব্যায়াম বা যোগব্যায়াম না করে তখন শুধু শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন। তাহলে মন শান্ত থাকবে।

আলিঙ্গন করা

মনটা কোনো কারণে অস্থির থাকলে প্রিয়জনের বা কাছের কোনো মানুষের আলিঙ্গন বা একটু স্পর্শ মনকে শান্ত করে দেয়। এ সময় অক্সিটোসিন হরমোনের নিঃসরণের ফলে দুশ্চিন্তা ও অস্থিরতা দূর হয়।

গান শোনা

আপনার কাজের জায়গাটা যদি এমন হয় যে চারপাশে অনেক শব্দ, উচ্চ স্বরের কথাবার্তা। তখন হেডফোন দিয়ে কোনো গান শুনলে আরও মনোযোগ দিয়ে কাজ করতে পারবেন। হট্টগোল এড়িয়ে নিজের মতো করে কাজ করার ক্ষেত্রে সংগীত টনিকের মতো কাজ করে।

নিজেকে সময় দিন

সব সময় অন্যের থেকে প্রশংসা বা বাহবা পাওয়ার জন্য অপেক্ষা করা একেবারেই ঠিক নয়। আপনি নিজেই নিজের আনন্দ উদযাপন করতে পারেন। নিজের সঙ্গে সময় কাটানোর অভ্যাস করুন এতে মনটাও শান্ত থাকবে।