মজাদার বিফ স্টেক

মজাদার বিফ স্টেক

SHARE
Beef stake-recepie

উদরপূর্তিতে আমাদের অনেকের কাছেই পছন্দনীয় একটি খাবার বিফ স্টেক। আজ আমরা জানবো মজাদার বিফ স্টেক রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ:

গরুর পেছনের রানের চাকা মাংস ২৫০ থেকে ৩০০ গ্রাম। আধা ইঞ্চি ফালি করা বা আস্ত রেখে ফালি করবেন এমনভাবে যেন নিচের অংশ না কাটে।

গোলমরিচের গুঁড়া ২ চা-চামচ। অলিভ অয়েল ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। স্টেইক সস ১ টেবিল-চামচ (বাজারে পাবেন)। রসুন মিহিকুচি ২ চা-চামচ। মাখন ৫০ গ্রাম। পাপরিকা পাউডার ১ চা-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। টমেটো সস ১ টেবিল-চামচ (ইচ্ছা)। মধু ১ চা-চামচ। পেঁয়াজ মোটা করে কাটা ১টি। বারবিকিউ সস ১ চা-চামচ (সসগুলো ছাড়াই স্টেক হয়, শুধু গোলমরিচ ও লবণ দিয়ে। তবে স্বাদ বাড়ানোর জন্য দেওয়া যায়)।

প্রস্তুতপ্রণালী:

প্রথমে মাংস পরিষ্কার করে ভালোভাবে পেপার টিস্যু বা কিচেন টাওয়াল দিয়ে পানি মুছে নিতে হবে। মাংসকে কাঁটাচামচ দিয়ে একটু কেঁচে নিন। যেন মসলা ভেতরে ঢুকে।

একটি বাটিতে সব সস, লবণ, গোলমরিচের গুঁড়া, পাপরিকা পাউডার, রসুনকুচি, অলিভ অয়েল ১ টেবিল-চামচ, মধু ও লেবুর রস মিশিয়ে নিন।

তারপর মাংসের সঙ্গে মিশ্রণটা ভালো করে মাখিয়ে নিন।

এখন ঢেকে চার থেকে পাঁচ ঘণ্টা রেখে দিন অথবা সারা রাত ফ্রিজের চিলারেও রাখতে পারেন। বেশি সময় ধরে মেরিনেইট হলে স্টেইকটা তাড়াতড়ি সিদ্ধ হবে আর রসালো থাকবে।

এবার প্যানে অলিভ অয়েল গরম করে, মাংসটা দিয়ে বেশি আঁচে চার থেকে পাঁচ মিনিট ভাজুন। তারপর উল্টিয়ে দিন। দুপাশ ভালোভাবে ভাজা হলে, মাখন দুদিকে লাগিয়ে নিন।

বেশি ভাজবেন না তাহলে শক্ত হয়ে যাবে। মাংসের ভেতরটা হালকা গোলাপি একটা ভাব থাকবে। তবে মাংস সিদ্ধ হয়ে যাবে।

কাটতে গিয়ে দেখবেন নরম ও সহজে কেটে যাচ্ছে। তাহলে বুঝবেন বিফ স্টেইক হয়ে গেছে।

এবার পরিবেশন পাত্রে রাখুন।

বাকি যে তেল প্যানে আছে তাতে আস্ত কিংবা মোটা করে কাটা পেঁয়াজ, কিছু সবজি, ফুলকপি, গাজর, ক্যাপ্সিকাম টুকরা অল্প লবণ আর গোলমরিচ দিয়ে ভেজে নিন।

পাত্রে স্টেইক ও ভাজা সবজিগুলো দিয়ে পরিবেশন করুন।

 

LEAVE A REPLY