মজাদার ইফতার রেসিপি

মজাদার ইফতার রেসিপি

SHARE
Mojadar iftar

সারাদিন রোজা রাখার পর ইফতারিতে চাই মজাদার ও পুষ্টিকর খাবার। আর কম খরচে সাধ্যের মধ্যে সেসব খাবার বাসাতে তৈরি করতে পারলে এর মজাই আলাদা। তেমনি কিছু মজাদার রেসিপি নিয়ে আমাদের আজকের আয়োজন মজাদার ইফতার রেসিপি-

চিঁড়া-দইয়ের শরবত

প্রয়োজনীয় উপকরণ: ভেজানো চিঁড়া আধা কাপ, মিষ্টি  দই আধাকাপ, আখের গুড় ২ টেবিল চামচ, লেবুররস ২ টেবিল চামচ,পানি ২   কাপ।

প্রস্তুতপ্রণালি: প্রথমে লেবুর রস ছাড়া সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। পরে লেবুর রস মিশিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

বেসনে কুমড়া

প্রয়োজনীয় উপকরণ: মিষ্টি কুমড়া -২০০ গ্রাম, বেসন-১/২ কাপ,চালের গুঁড়া -২চা চামচ, আদাবাটা-১/২ চা চামচ, রসুন বাটা ১/২চা চামচ, হলুদের গুঁড়া-১/৪চা চামচ, লাল মরিচের গুঁড়া-১/২চা চামচ, জিরার গুঁড়া -১/২চা চামচ, বেকিং পাউডার-৩/৪চা চামচ, লবন- ১/২চা চামচ, গরম পানি আনুমানিক ৪/৫ টেবিল চামচ, তেল-ডুবো তেলে ভাজার জন্য ।

প্রস্তুতপ্রণালি: মিষ্টি কুমড়া ধুয়ে খোসা ছাড়িয়ে ১/২ সেঃ মিঃ এর মতো পাতলা করে  কেটে নিয়ে কুমড়ার টুকরার উপর লবন ছিটিয়ে নিন। একটি পাত্রে বেসন, চালের গুঁড়া, আদাবাটা, রসুনবাটা, হলুদের গুঁড়া, লাল মরিচের গুঁড়া,  জিরার গুঁড়া, বেকিং পাউডার ও লবন দিয়ে ভালভাবে একসাথে মিশিয়ে নিন। তারপর শুকনা মিশ্রণটিতে পানি দিয়ে মিহি মিশ্রণ তৈরী করে ৩০/৩৫ মিনিট এর মত রেখে দিন। মাঝারি আঁচে  তেল গরম হয়ে এলে তৈরী মিশ্রনের মধ্যে কুমড়ার স্লাইচ ডুবিয়ে তেলে দিন। তারপর আরো ৪/৫ পিচ তেলে দিয়ে সুন্দর বাদামী কালার না হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে অতিরিক্ত তেল শুষে  নেবার জন্য পেপার টাওআল এর উপর রাখুন। একইভাবে সব কুমড়ার স্লাইচ ভাজুন। উপভোগ করুন খিচুড়ী, সাদাভাত বা কেচআপ এর  সাথে। অবশ্য রমজানের ইফতারে রাখা যেতে পারে।

ডিমের চপ

প্রয়োজনীয় উপকরণ: ডিম- ৩ টি (সিদ্ধ করা), আলু-২টি মাঝারি (সিদ্ধ করা), পেঁয়াজ কুচি -১ টি ছোট, কাঁচামরিচ -৪ টি (কুচানো), ধনিয়া গুড়া -১/২ চা চামচ, গরম মসলা গুড়া -১/২ চা চামচ, ধনিয়া পাতা-২ টেবিল চামচ (কুচানো), ডিম-১টি (ফেটানো), ব্রেড ক্রাম্ব- ১ কাপ  তেল- ডুবো তেলে ভাজার জন্য, লবন-১/২ চা চামচ বা স্বাদমত।

প্রস্তুতপ্রণালি: ডিম সিদ্ধ করে  খোসা ছাড়িয়ে অর্ধেক করে কাটুন। আলুর খোসা ছিলে ভালোভাবে সিদ্ধ করে ভর্তা করুন। তারপর তাতে পেঁয়াজ কুচি (চাইলে পেঁয়াজ তেলে হাল্কা করা ভেজে নিতে পারেন), কাঁচা মরিচ কুঁচি, ধনিয়া গুড়া, গরম মসলার গুড়া, ধনিয়া পাতা কুচি ও লবন দিয়ে আলু ভর্তার সাথে ভালোভাবে মিশিয়ে নিন।  অল্প আলু ভর্তা নিয়ে অর্ধেক করা ডিম ভালোভাবে আলু ভর্তা দিয়ে ঢেকে দিন। এটা দেখতে অনেকটা ডিমের মত হবে তবে আপনি চাইলে আপনার পছন্দ মত আকার দিতে পারেন। একই ভাবে বাকি ডিমের টুকরা দিয়ে চপ  তৈরী করুন। চপ গুলা ফেটানো ডিমের মধ্যে  ডুবিয়ে ব্রেড ক্রাম্ব দিয়ে মাখিয়ে ১৫ মিনিট ফ্রিজে রাখুন। প্যান  এ  তেল গরম করে চপ গুলো বাদামী না হওয়া পর্যন্ত ভাজুন। প্রয়োজনে চপ গুলো উল্টিয়ে দিন। প্যান থেকে নামিয়ে কিচেন টিসুর উপর রাখুন অতিরিক্ত  তেল শুসে নেবার জন্য। এখন পরিবেশন করুন মজাদার ডিমের চপ।