ভারতের ৬৫ বিজয়ীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার বয়কট

ভারতের ৬৫ বিজয়ীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার বয়কট

SHARE
Indian 65 winners boycott the national film award

ভারতের রাজধানী নয়াদিল্লির বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হয়ে গেলো ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসর। বৃহস্পতিবার অনুষ্ঠিত এই আসরে পুরস্কার নিতে হাজির হননি ৬৫ বিজয়ী। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দেবেন, এমন ঘোষণায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার বয়কট করেছেন ওই বিজয়ীরা।

গত ৬৪ বছরের রেওয়াজ। রাষ্ট্রপতির হাত থেকে বিভিন্ন বিভাগে বছরের সেরা অর্জনের পুরস্কার নেন চলচ্চিত্র সংশ্লিষ্ট মানুষেরা। কিন্তু এবার হতে চলেছে ব্যতিক্রম। ভারতীয় গণমাধ্যম বলছে, ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে ১৩৭ জনের হাতে পুরস্কার তুলে দেওয়ার কথা ছিল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। কিন্তু, পুরস্কার প্রদান অনুষ্ঠানের মাত্র একদিন আগে জানা যায় রাষ্ট্রপতি মাত্র এক ঘন্টার জন্য অনুষ্ঠানে আসবেন এবং মাত্র ১১ জনের হাতে পুরস্কার তুলে দিবেন। আর বিবৃতির পর চরম অসন্তুষ দেখা দিয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের মধ্যে। শোনা যাচ্ছে মোট ১৩৭ জন বিজয়ীর মধ্যে ১২০ জেই জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অনুষ্ঠানকে বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন।

এই বিতর্ক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘এটা কোনো রাজনৈতিক দলের পুরস্কার প্রদান অনুষ্ঠান নয়। রাষ্ট্রপতি ভিন্ন অন্য কারও হাত থেকে পুরস্কার গ্রহণ অসম্মানজনক বলেই মনে হয়। এই ঘটনা দুর্ভাগ্যজনক। রাষ্ট্রপতি বা উপরাষ্ট্রপতি কোনো রাজনৈতিক দলের প্রতিনিধি নন।’

‘এই পুরস্কার তুলে দেওয়া রাষ্ট্রপতির দায়িত্ব’ বলেও মন্তব্য করেন কৌশিক গঙ্গোপাধ্যায়। এদিকে পরিচালক অতনু ঘোষ বলেন, ‘এই ঘটনা অপ্রত্যাশিত।’ এসবের পাশাপাশি মালায়লম ছবির পরিচালক জলি আয়াপ্পনও ওই অনুষ্ঠান বয়কট করেছেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব অশোক মালিক এমন সিদ্ধান্তের ব্যাখ্যায় বিবৃতিতে বলেছেন, কয়েক সপ্তাহ আগেই তার দপ্তর থেকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে জানানো হয়েছে রাষ্ট্রপতি মাত্র এক ঘণ্টা পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন। এখন থেকে যেকোনো পুরস্কার প্রদান অনুষ্ঠানেই সময়সূচি এভাবেই নির্ধারিত হবে। এটা প্রটোকলের বিষয়।