ব্লাকহেডস দূর করতে ডিম প্যাক

ব্লাকহেডস দূর করতে ডিম প্যাক

SHARE
Egg pack to remove blackheads

ব্ল্যাক হেডস এক ধরনের ব্রণ। ত্বকে এক ধরনের কালো গুঁড়ি গুঁড়ি ছোপ যা সাধারণত নাক, কপাল ও গালের আশেপাশে দেখা যায়। এটি এক ধরনের খোলা ছিদ্রযুক্ত ব্রণ যা তেল, ধু্লোবালি এবং মৃতকোষ দিয়ে ভরা থাকে। শুরু থেকে সচেতন না হলে এটি এক রকম স্থায়ীই হয়ে বসে যায় এবং অপরিচ্ছন্ন করে তোলে স্কিন। তবে একটু চেষ্টা করলে ঘরে বসেই আমরা এধরনের সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

ব্লাকহেডস নিয়ে সমস্যায় ভুগলে খুব সহজেই এর সমাধান করতে পারেন। ব্লাকহেডস দূর করতে প্রয়োজন শুধু একটি ডিম ও কিছু টিস্যু পেপার।

আসুন জেনে নেই ডিম দিয়ে কীভাবে দূর করবেন ব্লাকহেডস।

ব্যবহারবিধি

ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এরপর ডিমের সাদা অংশ চোখের নিচ, নাকের চারপাশসহ সমস্ত মুখে লাগিয়ে নিন। এ অবস্থায় মুখের উপর টিস্যু পেপার চেপে বসিয়ে দিন। এর উপর আরেক লেয়ার ডিমের সাদা অংশ বসিয়ে দিন।

মুখ শুকিয়ে এলে টিস্যূ সহ প্যাক টেনে তুলে আনুন।

এই প্যাক নিয়মিত ব্যবহারে আপনি ব্ল্যাকহেডসের সমস্যা থেকে মুক্তি পাবেন। যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্যও এই প্যাকটি উপকারী। কেননা ডিমের সাদা অংশ মুখের বাড়তি তেল তুনে আনতে সহায়ক।

চাইলে আপনি ডিমের সাদা অংশের সাথে এ্যালোভেরা জেল বা কাঁচা হলুদের রসও মেশাতে পারেন।

এছাড়াও লেবুর রস ও চিনি একসাথে মিশিয়ে ফেসিয়াল স্ক্রাব হিসেবে ব্যবহার করলেও ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাবেন। লেবুর রসের এ্যান্টি অক্সিডিয়েন্ট ক্ষমতা ত্বকের ভেতরে প্রবেশ করে ব্ল্যাকহেডস থেকে দেবে মুক্তি।

ব্ল্যাক হেডস মুক্ত থাকতে যা করবেনঃ

⇒ প্রতিদিন অন্তত দুই বার মুখ পরিষ্কার করতে হবে। এতে ত্বকের (Skin) ময়লা দূর হয়, যে তেল পরিষ্কার লোমকূপের মুখ বন্ধ করে আছে, তা সরে যায়।

⇒ অতিরিক্ত মেক আপ ব্যবহার থেকে বিরত থাকতে হবে।আর ব্যবহার করলেও তা ভালো ভাবে পরিষ্কার করতে হবে।তা না হলে লোমকূপ বন্ধ হয়ে ব্ল্যাক হেডস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

⇒ শরীর আর মুখের জন্য আলাদা তোয়ালে ব্যবহার করতে হবে।

⇒ তৈলাক্ত খাবার পরিহার করতে হবে।