ব্রণ সমস্যার সমাধানে ঘরে তৈরী স্ক্রাব

ব্রণ সমস্যার সমাধানে ঘরে তৈরী স্ক্রাব

SHARE
Scrurb for acne

আমাদের মধ্যে প্রায় সবাইকেই ত্বকে ব্রণ নিয়ে ভুগতে হয়। বিশেষ করে এই সমস্যা বেশি দেখা যায় কিশোরী কিংবা তরুণীদের ক্ষেত্রে। ত্বকে ব্রণ হলে এই ধরণের ত্বকে যেকোনো কিছু ব্যবহার করার আগে একটু বেশি সর্তক থাকতে হয়।

সংবেদনশীল ত্বকের জন্য বেশ কার্যকর বেকিং সোডা এবং নারকেল তেল দিয়ে তৈরি স্ক্রাব। এই স্ক্রাবটি নিয়মিত ব্যবহার করলে ব্রণ দ্রুত কমিয়ে দেয়।

স্ক্রাবটি তৈরির জন্য ২:১ অনুপাতে নারকেল তেল এবং বেকিং সোডা মিশিয়ে নিন। তবে ত্বক একটু বেশি এক্সফলিয়েট করতে চাইলে ১:১ বেকিং সোডা এবং নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। এই দুটি উপাদান একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। তারপর এটি দিয়ে ত্বক কিছুক্ষণ ম্যাসাজ করুন।  চাইলে এটি প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। ৫ থেকে ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেকিং সোডায় বিদ্যমান সোডিয়াম বাইকার্বোনাইট ত্বক মৃসণ করতে সাহায্য করে। এছাড়া ত্বকে পিএইচ-এর লেভেল ভারসাম্যহীন হয়ে পড়লে ত্বকে র্যাশ, ব্রণ এবং ইনফেকশন দেখা দিতে পারে। বেকিং সোডায় এমপোরিটিক উপাদান ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

নারকেল তেলের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বক ময়োশ্চারাইজ করে থাকে। এটি ত্বকের রুক্ষতা দূর করে ত্বক নরম কোমল করে থাকে। এছাড়া নারকেল তেল এবং বেকিং সোডা দিয়ে তৈরি স্ক্রাব ত্বক সমস্যার দীর্ঘ সমাধান করে থাকে।